শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ tutorial সিরিজ এ ওয়েলকাম জানাইতেছে। আপনারা হয়ত সিলেকশন টীউটরিয়াল দেখতে দেখতে বোর হয়া গেছেন। তাই আজকের টীউটরিয়াল খুব বড় নয়। আজকে আমরা দেখব যে কিভাবে ফটোশপের Lasso tool + quick selection tool ব্যাবহার করতে হয়। আমি যেই টুল ব্যাবহার করে যেকোনো ছবি সিলেক্ট  করতে পারি সব গুলোকেই সিলেকশন টুল ডাকি। আপনারা যারা ফটোশপের নাম ব্যাবহার করতে চান তারা করতে পারেন কোন সমস্যা নাই। যাই হক আমরা টীউটরিয়াল  শুরু করি।

Lasso tool ৩ ভাগে বিভক্তঃ

১ – lasso tool (L) -যেকোনো জায়গায় ক্লিক করে মাউস সরালে সিলেকশন তৈরি হয়ে যাবে।

img2

 

২ – polygonal lasso tool (L) - এই টুল দিয়ে আপনি বক্স টাইপ যত ধরনের টুল আছে সব সিলেক্ট করতে পারবেন। কিন্তু গুল সেইপ সিলেক্ট করতে পারবেন না। নিচের ছবি দেখলে হয়ত বুঝবেন আমি কি বুঝাইতে চাইতেছি। আপনার সিলেকশন করা শেষ হয়ে গেলে ” enter ” ক্লিক করতে ভুলবেন না। 

6480491_f496

৩ – Magnetic lasso tool (L) - এই টুল ছবির কোনও একটা লেয়ার কে বেছে নিয়ে শুধু ওই জায়গাটাকেই সিলেক্ট করতে থাকবে। নিচের ছবি তে দেখুন, ফটোশপ নিজে নিজেই বুঝে নিতে পারে যে কোনটা কোন লেয়ার এবং সেই অনুযায়ী সিলেক্ট করতে থাকে।

rbps-042


এখন আসেন আমরা দেখি Quick selection tool এর কাজ কি!!! Quick selection tool হচ্ছে আমার সব চাইতে পছন্দের টুল। কারন এই টুল দিয়ে যেকোনো কিছু সিলেক্ট করা যায়।  এই টুল কে ২ ভাগে ভাগ করা যায়।

১ -Quick selection tool - এই টুল এর মেইন কনসেপ্ট টা হচ্ছে যে সব কিছুকেই সিলেক্ট করতে পারা কিন্তু লেয়ার অনুযায়ী। আপনি যদি কোন কিছু বেশি সিলেক্ট করে ফেলেন তাইলে subtrct slection এ ক্লিক করে কমাতে পারবেন আবার কোন কিছু কে বেশি সিলেক্ট করতে চাইলে  Add selection দিয়ে বাড়াতে পারবেন।

13

২ – Magic wand tool - এই টুল আপনি যেইখানে ক্লিক করবেন ছবি তে, ওই ছবির ওই জায়গা যে রং আছে ওই সব রং সিলেক্ট করে নিবে। নিচের ছবি দেখুন,

14

উপরের এই ছবিতে আমি সাদা জায়গায় ক্লিক করার পরে, ছবিটার যত জায়গায় সাদা আছে সব জায়গা ফটোশপ সিলেক্ট করে ফেলেছে। আসলেই magic :D

সিলেকশন পার্ট এর সমাপ্তি এইখানে। আশা করি আমি কিছুটা হলে ও আপনাদের হেল্প করতে পেরেছি। কারো যদি কোন সমস্যা হয় তাহলে BDgeeks  সাইটে, গ্রুপে, পেজে অথবা এই পোস্টে কমেন্ট করে জানাবেন। আমি যতটুকু সম্ভব আপনাদের হেল্প করতে চেষ্টা করব। আজকের টীউটরিয়াল এই পর্যন্তই। ধন্যবাদ সবাইকে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 9 টি মন্তব্য করা হয়েছে :

  1. শুভon December 28, 2012, at 10:38 am Reply

    আসাধারন হচ্ছে টিউটোরিয়াল সমূহ, আশা করি আপনার টিউটোরিয়াল সমুহু দেখে আমি ফটোশপ শিখতে পারবো। ধন্যবাদ

  2. আমিনুল ইসলামon December 30, 2012, at 3:03 pm Reply

    ধন্যবাদ আপ্পি … আশা করি শিখতে পারব।। :D

  3. sohanon April 18, 2013, at 1:36 am Reply

    Thanks ..Apu

  4. Rupokon May 13, 2013, at 9:01 pm Reply

    ধন্যবাদ সুন্দর টিউটোরিয়াল এর জন্য। আপনার পোষ্টে Menu Bar এ 3D নামে একটা অপশন দেখা যাচ্ছে। কিন্তু আমারটাতে দেখছি না। তাছাড়া Option Bar এ আরো অন্যান্য Option যোগ করব কিভাবে ?

  5. Nomaan Sarkeron June 19, 2013, at 3:51 pm Reply

    অনেক অনেক ভালো লাগল।

  6. jahangir alamon November 13, 2013, at 3:33 pm Reply

    we should to resprct our teacher

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *