শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ tutorial সিরিজ এ ওয়েলকাম জানাইতেসি। গত টিউটরিয়ালে আমরা লেয়ার নিয়ে আলোচনা করেছি। আজকের টিউটরিয়ালের মেইন টপিক হইতেছে সিলেকশন

আপনারা যারা আগে ফটোশপ হাতিয়ে দেখেছেন তারা নিশ্চয় জানেন যে সিলেক্ট কিভাবে করতে হয় এবং এর উপকারিতা কি। কিন্তু যারা ফটোশপে একেবারেই নতুন তাদের জন্য আজকের এই টীউটরিয়াল। আশা করি ভালো  লাগবে :)

সিলেকশন আসলে কি ??

সিলেকশন হচ্ছে কোন একটা অংশ নির্ধারণ করা। নিচের ছবি দেখুন,

large-look-and-learn-window-shapesr1l

উপরের ছবি তে দেখা যাচ্ছে যে, ছবিটিতে বিভিন্ন আকৃতি আছে যেগুলার রং ও ভিন্ন। এখন মনে করেন যে আপনি চাচ্ছেন বর্গাকৃতি টাকে অন্য কোন রং দিতে কারন আপনার কমলা রং মোটেও পছন্দ না। আপনি ব্রাশ টুলে গিয়ে বক্স টার রং বদলাইতে চাইবেন।

d1

এই ছবি তে দেখানো হচ্ছে কিভাবে ব্রাশ টুলে যাবেন এবং কালার বদলাবেন। নিল রঙের যে রং টা দেখতে  পাচ্ছেন কোনায় ওইটায় একটি ক্লিক করলেই কালার অপশন্‌স চলে আসবে।

d2

ব্রাশ ব্যাবহার করে  বর্গাকৃতিটার রং বদলাতে যেয়ে দেকতেই পাচ্ছেন যে আকৃতিটা মুটেও সুন্দর এবং ভালো দেখাচ্ছে না।

এমতাবস্তায় আমাদের একমাত্র ভরসা সিলেকশন টুল যেটাকে ফটোশপে rectengular marquee tool বলে । সিলেকশন টুল কই তাতো আপনারা জানেনই, না জানলে দয়া করে ২ নাম্বার টিউটরিয়াল দেখে নিন। যাই হোক সিলেকশন টুলে যাওয়ার পরে দেখতে পাবেন একটা প্লাস চিহ্ন। আপনি যেইখান থেকে সিলেকশন শুরু করতে চান ঐখানে প্লাস চিহ্ন টা নিয়ে মাউস এর বাম বাটন ধরে মাউস সরালে বর্গাকৃতি অংশ নির্ধারণ হবে। এই টিটরিয়াল এর বাকি টুকু দেখার আগে দয়া করে আকবর নিজে ট্রাই করে দেখুন।

                                                                           d3

যেহেতু আমাদের সিলেকশন এখন শেষ সেহেতু আমরা এখন আকৃতিটাকে কালার দেওয়া শুরু করতে পারি।

d4

সিলেকশন টুল ব্যাবহার করে shape টাকে কালার করার পরে দেখবেন যে অনেক সুন্দর এবং awesome দেখাচ্ছে এবং মনেই হচ্ছে না যে সেইপ টার উপরে কালার করা হয়েছে। এই হচ্ছে ফটোশপ সিলেকসন টুল অথবা rectengular marquee tool এর কাজ। এই টুলটাতে গেলে আপনারা আর দেখতে পারবেন যে,

elliptical marquee tool, single raw marquee tool এবং single column marque tool আছে। এগুলা দিয়েও আপনার গোলাকার অথবা কলাম অথবা রো আকৃতি সিলেক্ট করতে পারবেন।

সিলেক্ট করে যখন কালারিং করা শেষ তখন সিলেক্ট করা নিরধারিত অংশ deselect করতে cntl+d চাপুন অথবা মেইন মেনু তে গিয়ে select থেকেও  deselect করার অপশন পারবেন।

অতঃপর শিখা হয়ে গেল আমাদের কিভাবে সিলেকশন টুল ব্যাবহার করতে হয়। এগুলো এত সোজা যে আপনারা নিজে চেষ্টা করলেই পারবেন কিন্তু তাও আমি আপনাদের দেখিয়ে দিলাম  কিভাবে করতে হবে। আপনারা যদি এই ছবি ট্রায় করে দেখতে চান তাহলে পোস্টের উপরে দেওয়া লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন। আশা করি আজকের টীউটরিয়াল ভাল লেগেছে আপনাদের। ধন্যবাদ সবাইকে। :D

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 11 টি মন্তব্য করা হয়েছে :

  1. শোভন বসাকon September 19, 2012, at 8:38 am Reply

    চরম লাগছে আপু । কোনো কথা হবে না । আশাকরি ভালভাবেই ফটোশপ শিখতে পারব আপনার টিউটরিয়ালগুলো দেখে ।

  2. সুমন শেখon November 6, 2012, at 4:37 pm Reply

    elliptical marquee tool, single raw marquee tool এবং single column marque tool আছে। এগুলা দিয়েও আপনার গোলাকার অথবা কলাম অথবা রো আকৃতি সিলেক্ট করতে পারবেন।
    এই ব্যাপার টা আর ও একটু clear করলে ভাল হইত ম্যাম। আমি গোলাকার অংশ টা select করতে পারতেছি না। আর single raw marquee tool এবং single column marque tool এর কাজ টাও বুঝতে পারতেছি না।

    • ইরা আহমেদon November 6, 2012, at 6:24 pm Reply

      elliptical marquee tool টা এমন যে আপনি যেকোনো ধরনের গুল জিনিস সিলেক্ট করতে পারবেন। যেমন ধরুল একটা বল।
      single raw marquee tool হইতেছে আপনার horizontally কোনো কিছু সিলেক্ট করতে চাইলে এই টুল ব্যাবহার করা হয়। আপনি যদি নতুন হয়ে থাকেন তাইলে এই টুল নিয়া এখন মাথা ঘামায়েন না কারন এইটা খুব একটা জরুরি টুল না আমার মতে। আমি কখনই ব্যাবহার করি না। আর আপনার elliptical marque tool দিয়ে কোনো কিছু সিলেক্ট করতে পারতেছেন না কেন বুঝতেছি না :(

  3. মোঃ জাহাঙ্গীর আলমon December 22, 2012, at 3:39 am Reply

    আমার জন্য এই টিউটেরিয়াল গুলি খুবিই ভাল। আমি এগুলো প্রথম থেকে দেখা শুরু করেছি। যারা ফটোশপ জানেনা তাদের জন্য এটি খুবই ভাই একটি ওয়েব সাইট। আশা করি এগুলি দেখলে খুব দ্রুত ফটোশপ শিখতে পারবেন।

  4. আমিনুল ইসলামon December 30, 2012, at 2:57 pm Reply

    আওসাম ব্রো!!!!!!!!!!

  5. নোমান সরকারon June 19, 2013, at 3:45 pm Reply

    অনেক সাইডের চেয়ে অনেক অনেক উন্নত মানের। খুবই ভালো লেগেছে।

  6. নোমান সরকারon June 20, 2013, at 6:14 am Reply

    এখানে আরো পড়শুনা করতে চাই,তাই আরো লেখা চাই,আরো ছোট খাট বিষয় থেকে শুরু করে অনেক বিষয় চাই। এখানে পড়শুনা করতে খুবই ভালো লেগেছে। আমি পড়ছি ,আর পাশে ফটোশপ খুলে কাজ করার চেষ্টা করছি,তাই ডিটেলস চাই আরো। বিগেনাররা খুবই দুর্বল এটা মাথায় রাখবেন আশা করি। ভুলে যান যারা ফটোশপ ভালো জানে তাদের কথা। আমরা আপনাদের আরো ভালো শিক্ষক হিসাবে চাই,যিনি ক্লাসের শেষ ব্রেঞ্চের ছাত্রের কথা মনে রেখে পড়ায়।

  7. jahangir alamon November 13, 2013, at 3:27 pm Reply

    thank u apu

  8. জিতুon January 30, 2014, at 10:21 am Reply

    আপু আপনার টিউটোরিয়াল গুলো অনেক ভালো লাগে আমার। আপনার টিউটোরিয়াল গুলো ফলো করে আমি বেশ ভালোই শিকছি আমার photoshop. কিন্তু আপনার এই টিউটোরিয়ালে আমার একটা সমস্যা রয়েছে, সেটা হল আমি একটা circle এর উপর কিভাবে আমার elliptical marquee tool টা use করব, আর সে ক্ষেত্রে আমি পরিপুন্ন মাপ নিতে পারছি না, কিভাবে আমি সঠিক ভাবে মাপটা নিব, জানালে একটু উপকিত হতাম

  9. aamiron August 30, 2014, at 4:56 pm Reply

    mja paisi :D

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *