আচ্ছালামুয়ালাইকুম। কেমন আছেন সবাই। আশা করি ভালো। কথা না বাড়াইয়া কাজ শুরু করি আসেন। :P

আমরা অনেকেই অনেক সময় সাইজ নিয়া ঝামেলায় পরি। আপনারা কেউ কি কখনো ফেসবুক এর cover pic বানাইছেন ফটোশপে ?? ফেসবুক এর cover pic এর যেমন একটা specific সাইজ আছে তেমন আমাদের computer screen সহ আরও নানান জিনিসের ও এরকম different different সাইজ আছে। কিন্তু আমাদের মনে থাকে কয়টা ?? আগে প্রায়ই আমি ফেসবুক এর cover pic বানাইতাম কিন্তু একটা জিনিস খুবই বিরক্ত লাগতো তা হইতেছে সাইজ গুগল এ সার্চ কইরা বাইর করাটা। কিন্তু ফটোশপ থাকতে আমাদের এতো চিন্তা কিসের :O :O :O :O :O

আসেন এখনি দেইখা নেই কিভাবে আপনার নিজের ইচ্ছা মতো সাইজ ফটোশপে সেভ করে রাখতে পারবেন।

স্টেপ ১ -

ফটোশপ অপেন করুন।  তারপর ctrl+N চাপুন যাতে নতুন ডকুমেন্ট অপেন করার ডায়লগ বক্স অপেন হয়।

 

 

স্টেপ ২ -

ডায়লগ বক্স এ হয়তো আপনারা এখন দেখতে পারবে যে ফটোশপ এ default photoshop size দেওয়া আছে অথবা আপনারা আগে যে সাইজ ব্যাবহার করছেন ইমেজ তৈরি করার জন্য ঐটা দেয়া আছে। preset এ ক্লিক করলে দেখতে পারবেন যে আরও অপশন আছে যেমন ধরেন international paper, photo, web এগুলা। কিন্তু আমরা যদি চাই যে আমাদের নিজের পচ্ছন্দ অনুযায়ী সাইজ দিতে তাহলে কি করবো ??

 

 

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন যে আমার নিজের সেভ করা ৩ টা ডকুমেন্ট সাইজ আছে। একটার নাম brush আরেকটা features image এবং tutorial image size. এগুলা আমার নিজের সেভ করা ইমেজ সাইজ যাতে আমার যখন ইচ্ছা আমি যেকোনো একটায় ক্লিক করে ব্যাবহার করতে পারি এবং আমাকে বার বার ইমেজ সাইজ নিয়ে ভাবতে না হয়।।

স্টেপ ৩ -

এখন আমি চাইতেছি যে আমার computer screen সাইজ এর একটা ডকুমেন্ট সেভ করে রাখতে যাতে আমি আমার pc background এর লাইগা যেকোনো ইমেজ বানাইতে পারি এবং বার বার যাতে আমার pc screen size খুজে বার করতে না হয়।

তাই আমি এখন cusom এ ক্লিক করবো। করার পরে height, width, resolution , color mode, background contents নিজের চাহিদা মতো দিবো। নিচের ছবিতে দেখুন।

 

১ – আমি আমার স্ক্রীন এর width 1366 পিক্সেল দিলাম

২ – height – 768  এ দিলাম

৩ – resolution দিলাম 300

4 – background content দিলাম সাদা

এখন যেহেতু আমরা আমাদের pc এর ডকুমেন্ট সাইজ reset করে ফেললাম এখন আমাদের save preset এ ক্লিক করতে হবে। যাতে আমরা আমাদের ডকুমেন্ট সাইজ টিকে সেভ করতে পারি।

 

স্টেপ ৪ -

save preset এ ক্লিক করার পরে আমরা দেখতে পারবো যে আরেকটা ডায়লগ বক্স অপেন হইছে। এইখানে আমি আমার preset name দিলাম my pc যেহেতু এটা আমার পিসির স্ক্রীন এর সাইজ। তারপর বাদ বাকি বক্স গুলা টিক করবো। তারপর ok ।

 

 

ফাইনাল স্টেপ -

এখন আমরা দেখে নেই আমাদের সেভ করা ডকুমেন্ট সাইজ আসলেই কি সেভ হইছে নাকি না। নিচের ছবিতে দেখুন,

 

 

preset এর ড্রপডাওন মেনু থেকে my pc সিলেক্ট করার সাথে সাথেই দেখতে পাইতেছেন যে আমার আগের সব সেটিংস্‌ আইসা পরছে :D :D :D :D :D এর থাইকা শান্তির জিনিস মনে হয় ফটোশপে আর নাই। or atleast আমার মতে আর নাই :P

আজকের টিউটরিয়াল এই পর্যন্তই আশা করি এই টিউটরিয়াল আপনাদের অনেক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্ক হেল্প করবে :) ধন্যবাদ

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 3 টি মন্তব্য করা হয়েছে :

  1. Arifulon September 11, 2012, at 7:59 pm Reply

    AMAR ANEK HELP HOLO.

  2. mohammad sumonon September 5, 2013, at 9:38 pm Reply

    do i get your Photoshop video tutorial from youtube?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *