শুরুতেই সবাইরে আমার সালাম এবং বিডিগিকস ওয়েবসাইট এর পক্ষ থেকে ওয়েলকাম জানাইতেছি আমি ইরা আহমেদ। আপনারা কি কেউ কখনো নিজে নিজের ব্রাশ বানানোর কথা ভাবছেন ?? কাউ হয়তো ভাবছেন কেউ হয়তো ভাবেন নাই । ফটোশপে নিজের ব্রাশ নিজে তৈরি করা খুব কঠিন কিছু না। অনেক সহজেই ব্রাশ তৈরি করা যায় আসেন দেখি কিভাবে !!

 

স্টেপ ১ -

ফটোশপ অপেন করুন :P :P :P

স্টেপ ২ -

ফটোশপ এর লাইগা বেস্ট সাইজ হইতেছে ২৫০০px to ২৫০০px. এর থাইকা বড় ব্রাশ বানাইতে পারবেন না। আপনি চাইলে ১০০ px  ১০০ px এর ব্রাশ ও বানাইতে পারেন কিন্তু বড় কম হইবো আপনার ব্রাশ এবং resolution কইমা যাইব । ব্রাশ বানাইবেনই যখন তখন আর ছোটো বানানোর দরকার কি। আসেন বড়ই বানাই। নিচের ছবি দেখে দেখে নতুন ফাইল অপেন করেন।

 

 

স্টেপ ৩ -

এখন আপনি যে জিনিসটাকে ব্রাশ বানাইতে চাইতেছেন ওই জিনিসটা অপেন করুন ফটোশপে। ধরুন আপনি চাইতেছেন যে নিচের ফুলটাকে ব্রাশ বানাবেন। তো প্রথমে ফুলটাকে ফটোশপে অপেন করুন তারপর ফুলটা যদি দেখতে ছুটো দেখায় তাইলে resize করে নিতে পারে অথবা যেরকম আছে সেরকম ও রেখে দিতে পারেন। যেহেতু আমাদের color mode grey scale এ সেহেতু ছবির বাইরে যদি কোন সাদা অংশ থাকে ঐটা ফটোশপ automatically রিমুভ করে নিবে

 

 

 

স্টেপ ৪ -

এখন আমাদের ব্রাশ টাকে define করতে হবে। যাতে আমরা যখনই ব্রাশ টুলে যাই আমাদের ব্রাশ দেখায় ব্রাশ পেলেট এ। ব্রাশ define করতে Menu>edit>define brush preset এ যান।

 

 

স্টেপ ৫ -

এখন ব্রাশ এর নাম দিন আপনার নিজের ইচ্ছা মতো।

 

 

এবং শেষ …।। ব্রাশ তৈরি করতে আপনার এতোটুকুই করতে হবে। আপনি চাইলে brightness.contrast, levele, curves, shadowness এগুলা বাড়াইতে কমাইতে পারবেন ইমেজ এর যাতে করে ইমেজ এর লুকটা বেটার দেখায়।

 

ফাইনাল পার্ট -

আপনার ইমেজ সেভ হইছে নাকি না তা আসুন এখনি দেখে নেই। ব্রাশ টুল এ ক্লিক করুন তারপর scroll down করেন। আপনি যে ব্রাশ সেভ করছেন ঐটা প্রথমেই পাবেন না সবার শেষে পাবেন।

 

 

আজকের টিউটরিয়াল এই পর্যন্তই। আশা করি আপনাদের এই টিউটরিয়াল অনেক উপকারে আসবে। ধন্যবাদ।

 

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 3 টি মন্তব্য করা হয়েছে :

  1. Sumon, Shekhon March 19, 2013, at 6:09 am Reply

    je new file ta banaisi 2500*2500 pixel er, jokhon flower ta open dei ta notun file e open hoy, oi 2500*2500 er file a open hoy na! photoshop e notun to tai ei jhamela gula hoitase.

    • ইরা আহমেদon March 19, 2013, at 2:14 pm Reply

      আপনি ফ্লাওার টারে ড্রাগ কইরা আপনার ফাইল এর উপর ড্রপ করেন তাইলেই হবে :)

  2. Zahidon May 12, 2014, at 3:24 pm Reply

    KIssui bujlamna…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *