শুরুতেই সবাইরে আমার সালাম এবং বিডিগিকস ওয়েবসাইট এর পক্ষ থেকে সবাইরে ওয়েলকাম জানাইতেছি। আপনারা কেউ কি আমার টিউটরিয়াল পরেন নাকি পড়েন না বুঝেন নাকি বুঝেন না নিজে ট্রায় করেন নাকি করেন না তার কিছুই আমি জনি না কারন আপনারা আমারে খুব একটা বলেন না যে এটা করছি, ঐটা করছি, এমন হয়েছে, তেমন হয়েছে । কারো কোন  সাড়া শব্দ পাই না । যাই হোক আমি guess কইরা নিছি যে আপনার যখন যার ইচ্ছা আইসা দেখেন, পড়েন মন চাইলে বানানোর চেষ্টা করেন তারপরে যানগা । এতে আমার কোন সমস্যা নাই কিন্তু আমি কি হেল্প করতে পারতেছি কোন নাকি পারতেছি না তা জানার কোন উপায় খুইজা পাইতেছি না।

যাই হোক, আজকে আমরা দেখব যে কিভাবে outer glow ব্যাবহার করে অনেক সুন্দর একটি নাভিগেসন বার তৈরি করা যায়। নিচের ছবিতে দেখুন,

 

0

স্টেপ ১ -


নতুন একটি ফাইল ওপেন করুন 900 x 300px এর এবং resolution 300dpi দিন। এখন gradient tool সিলেক্ট করুন। উপরের অপশন থেকে আপনার gradient color এর উপরে ক্লিক করুন। তারপর gradient এর কালার change করুন #434343 – #000000 এবং redial gradient সিলেক্ট করুন। এখন আপনার ক্যানভাস এর বামের দিকে ক্লিক করে আপনার cursor ডানে ড্রাগ করুন।

 

1

 

স্টেপ ২ -

এখন আমরা বর্গাকৃতির একটি শেপ তৈরি করব । শেপ তৈরি করতে round rectangle tool নামের টুলটি সিলেক্ট করুন। তারপর perfect একটা শেপ পেতে কীবোর্ড এ shift চেপে ধরে আপনার ইচ্ছা মতো যেকোনো সাইজ এর একটি বর্গ আঁকুন।  মনে রাখবেন আপনার radius যেন ১০ থাকে।

  2

স্টেপ ৩ -

এখন আপনার শেপ টিতে কিছু লেয়ার স্টাইল দিন। নিচের ছবিতে দেখে নিন কোন কোন লেয়ার স্টাইল দিতে হবে।

 

3.1

  • Outer Glow (ff0000) – লাল রঙের জায়গাটির উপরে ক্লিক করে ff0000 নাম্বার লিখলেই লাল কালারটি চলে আসবে।

 

3.2

  • Gradient Overlay (000000) – (393939)

 

3.3

এখন দেখুন আপনার ছবি নিচের ছবির মতো হয়েছে কিনা।

 

3.4

 

স্টেপ ৪ -

এখন আপনার লেয়ার এর thumbnail এ একবার ক্লিক করুন দেখবেন যে আপনার শেপটি সিলেক্ট হইছে। শেপ সিলেক্ট করা হয়ে গেলে Elliptical Marquee Tool সিলেক্ট করুন। তারপর উপরে অপশন বার এ “ Intersect with selection ” বাটনটিতে ক্লিক করুন। তারপর আপনার ইচ্ছা মতো round একটি সেপ আঁকুন যতক্ষণ না পর্যন্ত নিচের ছবির মতো একটি সেপ তৈরি করতে পারেন।

 

 4

স্টেপ ৫ -

এখন নতুন একটি লেয়ার ওপেন করুন। তারপর আপনার সিলেকশন করা অংশ টিতে সাদা রঙ দিন। এখন opacity কমিয়ে ৫% দিন।

 

5

 

স্টেপ ৬ -

আপনার বাটনটি বানানোর জন্য যতগুলি লেয়ার ব্যাবহার করেছেন শব গুলা লেয়ার কে এখন একটি গ্রুপ এর ভিতরে ঢুকান। তারপর ctrl+J ক্লিক করে একটি কপি তৈরি করুন। এখন আপনার কপি করা লেয়ার এর outer glow তে ডাবল ক্লিক করুন তারপর লাল রঙটির উপরে ক্লিক করে আপনার কালার #00c0ff দিন।

6

 

স্টেপ ৭ -

এখন আপনার বাটনটিকে যেখানে ইচ্ছা সেখানে প্লেস করুন। অথবা চাইলে নিচের ছবি অনুযায়ী প্লেস করতে পারেন।

 

7

স্টেপ ৮ -
এরকম আরও কয়েকটা কপি তৈরি করে আপনার বাটন গুলা কে নিজের ইচ্ছা মতো প্লেস করুন মুভ টুল এর সাহায্যে।

স্টেপ ৯ -

তারপর নিজের চাহিদা অনুযায়ী টেক্সট টুল ব্যাবহার করে টেক্সট বসান। এখানে ‘Arial Black’ ব্যাবহার করা হয়েছে।

9

আমি নিজে একটা বানালাম দেখুন তো কেমন হয়েছে :D

 

10

 

আপনারা যদি আমার টেক্সট ব্যাবহার করতে চান তাহলে টেক্সট এর নাম হচ্ছে – Mongolian Baiti

আর যে floral ব্রাশ করেছি তার লিঙ্ক উপরে ডাউনলোড সোর্স এ পাবেন। ওই খান থেকে ডাউনলোড করার পরে যেকোনো একটি ব্রাশ ব্যাবহার করতে পারেন প্রথমে সাদা রঙ দিয়ে ব্রাশ করবেন, পরে opacity কমিয়ে ৯% এ নিয়ে আসবেন অথবা আপনারা চাইলে কম অথবা বেশি ও করতে পারেন।

এবং এরই মধ্যে দিয়ে আমারে অসাম ব্লু glow effect এর টিউটরিয়াল বানানো শেষ হয়ে গেল। আপনারা বাসায় অবশ্যই বানাবেন এবং ট্রায় করে দেখবেন যে কিভাবে তৈরি করতে হয়। কোন সমস্যায় পড়লে আমাকে অবশ্যই জানাবেন আমি যতটুকু পারি আপনাদের হেল্প করার ট্রায় করব। :) ধন্যবাদ

 

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 3 টি মন্তব্য করা হয়েছে :

  1. Mohammad Kamar Uddinon October 28, 2012, at 2:08 pm Reply

    excellent tutorial….
    I have made my own glowing navigation bar. Although it’s not nearly like as yours…but i will keep trying…
    thankx for the tutorial…I very much appreciate both of you for your helping mentality to Bangladeshi like ourselves…

  2. md basaron February 28, 2014, at 3:08 am Reply

    THANKS A LOT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *