ঈদ মুবারাক ! আজকে ২৯ রোজা তাই advance ঈদ মুবারাক দিয়া দিলাম। আপনাদের সবার শপিং করা আর ঘরে সন্দেশ, পিঠা, পায়েস বানানোর আয়োজন নিশ্চয় চলতেছে। আমাদের চলতেছে না কারন আমাদের বাসার গ্যাস এর লাইন এ কি জানি প্রব্লেম হইছে যার কারনে গ্যাস এর লাইন এখন disconnected। দুই দিন ধইরা microwave এ ভাত এবং তরকারি গরম কইরা সেহরি খাইতেছি। যাই হোক দুঃখের কথা কয়া আর লাভ নাই আসুন একটা সুখের কথা কই :P আজকে আমার আর ফয়সাল এর ২২ মাস একসাথে <3 তাই অনেক খুশি :D ২ বছর anniversary এক লগে করার প্ল্যান তাই আর ২ মাস পরে উনারে দেখমু এইটা ভাইবাই অনেক খুশী লাগতেছে । আর কথা না বাড়িয়ে আসুন  দেখি আমরা আজকে কি শিখব।

আজকে আমরা দেখব যে কিভাবে অনেক সহজের ১৫ মিনিটের ভিতরে একটি নেভিগেসন বার তৈরি করা যায়। নিচের ছবিতে দেখুন,

0

 

 

আপনারা নিশ্চই ভাবতেছেন যে এটা করা আর কি এমন কঠিন কাজ। এগুলা আমরা নিজে নিজেই পারব :P যারা নিজে নিজে পারবেন তারা নিজে নিজে ট্রায় করে দেখুন কিন্তু যারা পারবেন না আসুন দেখি আমরা কিভাবে এটি তৈরি করা যায়।

 

স্টেপ ১ -

প্রথমেই 500 by 200 pixels এর একটি ফাইল ওপেন করুন । এখন ফরগ্রউন্ড কালার 45443f দিন এবং ব্যাকগ্রাউন্ড কালার 31302c । তারপর টুল থেকে gradient tool সিলেক্ট করুন এবং অপশন বার থেকে radial সিলেক্ট করুন। এখন আপনার ক্যানভাস এর বায়ের দিকে ক্লিক করে আপনার cursor ডানের দিকে ড্রাগ করুন

 

1

স্টেপ ২ -

এখন নতুন একটি লেয়ার ক্রিয়েট করুন (Layer > New > Layer)। তারপর rectangular marquee tool সিলেক্ট করুন। অপশন বার থেকে আপনার স্টাইল ফিক্সড সাইজ এ দিন । এবং ঐখানে বক্স এর ভিতরে 440 by 50 pixels দিন। তারপর ক্যানভাস এ ঐ সাইজ এর একটি বক্স আঁকুন।

 

2

স্টেপ ৩ -

এখন আপনার সিলেকশন এর ভিতর টুকু linear gradient দিয়ে ফিল করুন। ফরগ্রউন্ড কালার f4f4f4 দিন এবং ব্যাকগ্রাউন্ড কালার d9d9d9। তারপর উপর থেকে নিচের cursor ড্রাগ করুন

 

3

স্টেপ ৪ -

এখন আমরা বক্স টিতে হাল্কা পাতলা লেয়ার স্টাইল দিব। লেয়ার স্টাইল দিতে নিচের ছবি গুলা লক্ষ্য করুন।

 

Layer > Layer Styles > Drop Shadow

4.1

 

Layer > Layer Styles > Outer Glow

4.2

 

 

এখন আপনার ছবি নিচের ছবির মতো হয়েছে কিনা দেখুন,

 

4.3

স্টেপ ৫ -

এখন আমরা টেক্সট টুল এর সাহায্যে কিছু টেক্সট অ্যাড করব আমাদের বার এ।

ফন্ট – Vrinda।  Sharp অ্যান্ড Regular (ফন্ট ডাউনলোড সোর্স থেকে ডাউনলোড করে নিতে পারেন)

সাইজ – 13 pt ( ডিপেন্ড করে আপনার ফটোশপ ভার্সন এর উপরে )

কালার – #686868 লাইট গুলা, #ac0000 – এটি মাজখানের লাল রঙ অপশন টির জন্য।

 

5

স্টেপ ৬ -

এখন আমাদের টেক্সট গুলার মাঝখানে লাইন অ্যাড করতে হবে। প্রথমত আমাদের নতুন একটি লেয়ার ওপেন করতে হবে । তারপর rectangular marquee tool আবার সিলেক্ট করুন কিন্তু এইবার সাইজ দিবেন 1 by 50 pixels। তারপর যেকোনো ২ টি টেক্সট এর মাঝখানে আপনার একটি সিলেকশন তৈরি করুন। তারপর Fill (Edit > Fill) এ গিয়ে কালার সিলেক্ট করুন এবং #b4b4b4 কালার টি দিন।

 

6

 

স্টেপ ৭ -

এখন আপনার সিলেকশন রাইট arrow ব্যাবহার করে এক পিক্সেল ডানে সরান। তারপর আবার Edit > Fill এ গিয়ে কালার অপশন সিলেক্ট করুন। তারপর #d9d9d9 কালার দিন।

 

7

ফাইনাল স্টেপ -

এখন ctrl + j ক্লিক করে আপনার লাইনটির একটি কপি তৈরি করুন তারপর রাইট arrow ক্লিক করে করে আপনার লাইন টিকে ডানে সরান যতক্ষণ না পর্যন্ত আপনার কাছে লাইনটি ভালো  পজিসন এ দেখায়। এরকম সব গুলি টেক্সট এর মাঝখানে কপি করে একটি করে লাইন সরান। তারপর চাইলে আপনি আপনার opacity ৫০% এ কমিয়ে আনতে পারবেন সেটা আপনার ইচ্ছা। :)

 

8.1

 

আমি নিজে একটা বানালাম দেখুন তো কিরকম হয়েছে :P

 

8.2

 

আমি অবশ্য লাইন গুলার জন্য একটি dark কালার ব্যাবহার করেছি। আমার ডার্ক কালার পচ্ছন্দ তাই ভাবলাম ডার্ক  দেই। আপনারা যেকোনো কালার দিতে পারেন। যাই হক আজকের টিউটরিয়ালের সমাপ্তি এইখানেই। আশা করি আপনারা বাসায় ট্রায় করে দেখবেন এবং পাশাপাশি প্র্যাকটিস ও করবেন।। ধন্যবাদ সবাইকে :)

 

 

 

 

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 4 টি মন্তব্য করা হয়েছে :

  1. romelon August 20, 2012, at 5:00 pm Reply

    thanks………………. era

  2. najmulon June 2, 2013, at 2:14 pm Reply

    ami asole baparta clear na je eta ami kivabe website a babohar kore link korbo ?

    please help me anybody ! :)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *