শুরুতেই…… হ্যাঁ শুরুতেই সবাইকে আমার সালাম :P এবং ফটোশপ টিউটরিয়ালে ওয়েলকাম জানাইতেছি। আজকের টিউটরিয়াল আর আমার দেওয়া ১০ নাম্বার টিউটরিয়ালের মধ্যে কোন তফাৎ নাই কারন ২ টা ইমেজ এই  cliping mask ব্যাবহার করা হইছে। কিন্তু ১০ নাম্বার টুউটরিয়ালটি আমি বানাইছিলাম আপনাদের দেখানর জন্য যে কিভাবে Text tool ব্যাবহার করতে হয় আর এই টিউটরিয়ালের মেইন টপিক হবে কিভাবে clipping mask ব্যাবহার করতে হয়। আজকে আমরা দেখব যে কিভাবে নিচের ছবির মতো একটি ছবি বানানো যায় :)

 

0

স্টেপ ১ -

প্রথমে উপরের দেওয়া লিঙ্ক থেকে পাতার ছবিটি ডাউনলোড করে নিন। তারপরে ফটোশপে ৬৩০ px by ৩৪০ px এর একটি ডকুমেন্ট ওপেন করুন। তারপর “paint bucket tool ” ব্যাবহার করে আপনার ক্যানভাস টিতে কালো রং দিন। মনে রাখবেন আপনার ফরগ্রউন্ড কালার যেন কালো থাকে।

 

1

স্টেপ ২ -

এখন text tool সিলেক্ট করে Boister Capitals নামের ফন্ট ব্যাবহার করে আপনার ইচ্ছা মতো যা লিখতে চান তা লিখুন সাদা কালার দিয়ে। আমি নিজের নাম ব্যাবহার করলাম।

 

2

 

স্টেপ ৩ -

এখন আপনাদের যে ইমেজ টি ডাউনলোড করতে বলেছিলাম ওই ইমেজ টি ফটোশপে ওপেন করুন। তারপর Menu > Image > Adjusment > Hue/saturation এ গিয়ে নিচের ছবি অনুযায়ী সেটিং বদলান।

 

3.1

 

আপনাদের পাতার ইমেজ এখন দেখতে এমন দেখাবে,

3.2

ফাইনাল স্টেপ -

এখন আপনার পাতার লেয়ার সিলেক্ট করে রাইট ক্লিক করুন তারপর create clipping mask এ ক্লিক করুন। দেখবেন যে আপনার ইমেজ আপনার টেক্সট এর সাথে ক্লিপড হয়ে গেছে। যদি আপনি ক্লিপ করার পরে দেখেন যে সুন্দর দেখাইতেছে না অথবা আপনি পাতার যে অংশ চান দেখাক ওই অংশ দেখাইতেছে না তখন আপনি v চেপে অথবা move tool e গিয়ে আপনার পাতা সরাতে পারবেন। :)

এটাই হইতেছে clipping mask এর কাজ।  ফটোশপের বেপক amazing একটি টুল। আমি সিউর যে আপনারা ১০ নাম্বার টিউটোরিয়ালটি ট্রায় করেছেন । যারা করেছেন তাদের জন্য এটি করা খুব কঠিন কিচ্ছু না। কিন্তু যারা করেননি তারা এটি করতে দেখতে পারেন অথবা আমার ১০ নাম্বার টিউটরিয়ালটি ও দেখতে পারেন। :) আজকের টিউটোরিয়ালটি এই পর্যন্তই। ধন্যবাদ :)

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 4 টি মন্তব্য করা হয়েছে :

  1. makrubelon July 31, 2012, at 5:24 am Reply

    Well very well thanks

  2. হাসানon July 31, 2012, at 7:08 pm Reply

    সুন্দর হইছে! সর্টকার্ট -এ Alt চেপে ছবিটার লেয়ার টেক্সটের উপর এনে ছেড়ে দিলেও হয়!

    • ইরা আহমেদon July 31, 2012, at 7:36 pm Reply

      হিহি জানতাম না তো ভাই আমারে জানানোর লাইগা ধন্যবাদ আপনারে :)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *