শুরুতেই সবাইকে আমার সালাম এবং বিডিগিকস ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদের ওয়েলকাম। অনেকেই হয়ত আপনাদের প্যাঁলেটে দেখেন যে Add vector mask নামে একটি অপশন্‌স আছে কিন্তু জানেন না যে এটার কাজ কি ? আজকে আমরা দেখব যে আসলেই এই টুলটির কি কাজ এবং কিভাবে এটি ব্যাবহার করে আমরা অনেক সহজেই একটি ছবিকে এক মিনিটের মধ্যে অসাম ভাবে তৈরি করতে পারি। যেহেতু এখন রোজা রমজান মাস আর আমার এখন এতো খিদা পাইছে যে মাথা ঘুরাইতেছে :P তাই আমি উল্টা পাল্টা কিছু কইলে আশা করি বুইঝা নিবেন যে রোজায় ধরছে :P যাই হোক, নিচের ছবিতে দেখুন আমরা আজকে কি তৈরি করবো :)

 0

স্টেপ ১ -

প্রথমে উপরের ডাউনলোড সোর্স থেকে ইমেজ ডাউনলোড করে নিন। তারপর ফলের ইমেজটি ফটোশপে ওপেন করুন।

স্টেপ ২ -

এখন ফলের উপরে পানির ইমেজটি প্লেস করুন। Menu> File> open অথবা ড্রাগ এন্ড ড্রপ করে ও আপনার ইমেজ ওপেন করতে পারেন।

স্টেপ ৩ -

এখন আপনার ব্যাকগ্রাউন্ড এবং ফরগ্রউন্ড কালার সাদা কালো দিন। D ক্লিক করলেই আপনাদের ব্যাকগ্রাউন্ড এবং ফরগ্রউন্ড কালার সাদা কালো হয়ে যাবে।

 

3

স্টেপ ৪ -

এখন gradient tool সিলেক্ট করুন তারপরে  Radial Gradient এ ক্লিক করুন এবং  Opacity ৩৫% দিন।

 

4

ফাইনাল স্টেপ  -

এখন Add Vector Mask এ ক্লিক করুন। করার পরে gredient tool cursor আপনার যেইখানে ইচ্ছা ঐখানে ড্রাগ করুন। করার পরে হয়ত দেখবেন যে আপনার ইমেজ মোটেও আমার দেখানো ইমেজ এর মতো হয়নি কিন্তু চিন্তার কোন কারন নেই কারন আমরা ব্যাবহার করতেছি Vector Mask এবং Vector Mask ব্যাবহার করার মেইন এডভান্টেজ বা সুবিধা হইতেছে যে আপনি চাইলেই আবার আপনার রিমুভ করা অংশ ফিরিয়ে আনতে পারবেন অথবা রিমুভ ও করে দিতে পারবেন। বুঝেন নি ?????

5.1

 

 

আচ্ছা আসুন আমরা ট্রায় করে দেখি। ধরুন আপনি কোন একটি অংশ রিমুভ করতে চান তো foreground color সাদা দিন তারপর ‘erase’ টুল ব্যাবহার করে ওই অংশ টুকু রিমুভ করুন নিন যে অংশ টুকু আপনি চান না। আবার ধরেন যে আপনার একটি অংশ বেশি রিমুভ হয়ে গেছে। আবার আপনি ব্যাকগ্রাউন্ড কালার কালো ব্যাবহার করে আপনার মিটানো অংশ ফিরিয়ে আনতে পারেন :D :D :D :D

 

5.2

শেষ হয়ে গেলো আমাদের অনেক সহজেই একটি অনেক সুন্দর ছবি তৈরি করা :) আমি হয়ত ভেক্টর মাস্ক নিয়ে অন্য টিউটরিয়ালেও কথা বলেছি ঠিক মনে নেই। থাকলে তো ওই টিউটরিয়াল দেখে ও শিখতে পারবেন আর না থাকলে তো এই টিউটরিয়াল আছেই। যাই হোক আশা করি আপনাদের ভালো লেগেছে টিউটরিয়ালটি। অবশ্যই অবশ্যই অবশ্যই নিজে প্র্যাকটিস করে দেখবেন এবং বানাবেন পারলে আমাকেও দেখাবেন :) । ধন্যবাদ সবাইকে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 7 টি মন্তব্য করা হয়েছে :

  1. sabdion July 31, 2012, at 9:09 pm Reply

    আমার মনে হয় এটা লেয়ার মাস্ক। ভেক্টর মাস্ক নয়। যাই হোক সুন্দর হয়েছে।

    • ইরা আহমেদon July 31, 2012, at 9:42 pm Reply

      আপনি ঠিক বলছেন ভাইয়া এটা লেয়ার মাস্ক। কিন্তু লেয়ার এবং ভেকটরে আসলে খুব একটা তফাৎ নাই। আর আমি লেয়ার এবং ভেক্টর টারে আসলে আলাদা ভাবে কইরা ও দেখি নাই কখনো। কোন একবার এই ২ টার difference নিয়া টিউটরিয়াল দিবো নে তাইলেই তো হয় :)

  2. Eather Ahmedon August 1, 2012, at 11:28 am Reply

    If you send me a e-book I will satisfy more.
    Please forgive me if spelling was mistaken.
    Thanks.

  3. Farukon August 2, 2012, at 7:35 am Reply

    আপনার লেখা আমার ভাল লাগে……আশা করি আরও ভাল লেখা পাব। ভাল থাকবেন!

  4. Al-aminon September 9, 2013, at 11:10 am Reply

    Photomonopoliotion er kono tutorial ache ki apnader?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *