শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ টিউটরিয়াল সিরিজ এ ওয়েলকাম জানাইতেছি। নিচের ছবিতে প্রথমেই দেখে নিন আমরা আজকে কি বানাবো। আমার টেক্সটটি দেখে এতো এতো এতো এতো অসাম লাগছে যে আমি চোখ বন্ধ করে টিউটরিয়াল লিখা শুরু করেছি । আপনাদের কেমন লাগবে জানি না কিন্তু আমার কাছে এফেক্ট টি পুরাই অসাম লাগছে। তো আসুন দেরি না করে শুরু করা যাক ।

 

chilling icy text effect flatten 500x300 Design a Chilling and Icy Text Effect in Photoshop

 

স্টেপ ১ -

নতুন একটি ফাইল ওপেন করুন ১000 px * ৬00 px  এবং সাদা ব্যাকগ্রাউন্ড দিয়ে। প্রথমে আমরা ব্যাকগ্রাউন্ড নিয়ে কাজ করব তাই আপনারা উপরের দেওয়া Grunge Brushset ডাউনলোড করে নিন। তারপর ফটোশপে লোড করুন। এখন ব্রাশ টুল ব্যাবহার করে আপনার ক্যানভাস এর চারপাশে হাল্কা ভাবে পেইন্ট করতে থাকুন। মনে রাখবেন ফরগ্রউন্ড কালার কালো থাকতে হবে,  opacity ৫০% এবং flow ৫০%। চেষ্টা করবেন বিভিন্ন ধরনের ব্রাশ ব্যাবহার করতে যাতে ছবিটা আরও অসাম দেখায়। আপনারা আরও ভালো এফেক্ট দিতে  Star Brushset ডাউনলোড করে নিতে পারেন এবং ফটোশপে লোড করে হাল্কা ভাবে পেইন্ট করতে পারেন কিন্তু এটি অপশনাল !!

 

1

 

স্টেপ ২ -

যেহেতু এখন আমাদের আঁকা আঁকির পালা শেষ আমরা এখন আমাদের ক্যানভাস টিকে কালারফুল করে নিতে পারি। তাই নিচের ছবি অনুযায়ী আপনার ব্যাকগ্রাউন্ড কে কালারফুল করে নিন।

  • Color Balance

2.1

  • Brightness And Contrast

    2.2

 

এখন দেখুন আপনার ব্যাকগ্রাউন্ড/ ক্যানভাস নিচের ছবির মত দেখাচ্ছে কিনা :D

 

2.3

 

স্টেপ ৩ -

এখন উপরের লিঙ্ক থেকে ফন্ট ডাউনলোড করে ফটোশপে ওপেন করুন এবং আপনার ক্যানভাস এ SAMPLE লিখুন। কোন কালার ব্যাবহার করবেন তা নিচে দেখানো আছে।

3

স্টেপ ৪ -

এখন আমরা আমাদের টেক্সট লেয়ার টিকে একটি কালারফুল করি তাই তাড়াতাড়ি লেয়ার স্টাইল (Menu> Layer> Layer style) উইন্ডো ওপেন করুন। তারপর নিচের ছবি অনুযায়ী এফেক্ট দিতে থাকুন।

 

  • Drop shadow

4.1

 

  • Inner Shadow

4.2

  • Outer Glow

4.3

  • Inner glow

4.4

  • Bevel and Emboss

 4.5

  • Gradient Overlay

 4.6

  • color overlay

4.7

  • Pattern Overlay

4.8

  • Stroke

4.9

এবার দেখুন আপনার এফেক্ট নিচের ছবির এফেক্ট এর মতন হয়েছে কিনা !!!!

 4.10

স্টেপ ৫ -

এখন আপনারা Ice Package টি ডাউনলোড করে নিন এবং আপনাদের ইচ্ছা মত যেকোনো একটি ছবি ফটোশপ এর উপরে লোড করুন। এইখানে ice6_0174 image ব্যাবহার করে হয়েছে। ছবির কিছু অংশ Rectangluar Marquee Tool ব্যাবহার করে সিলেক্ট করুন তারপর সিলেক্ট করার অংশের ভিতরে রাইট ক্লিক করে select inverse দিন এবং delete/backspace চেপে বাকি অংশ রিমুভ করে দিন। তারপর ছবিটা একটু rotate করে নিন। নিচের ছবিতে দেখে নিন কিভাবে করবেন,

 

5.1

 

এখন এই লেয়ারটির নতুন নাম দিন “Icy Texture right” এবং blending mode – “Screen” দিন। তারপর আমরা যে ব্রাশ গুলা ডাউনলোড করেছিলাম প্রথমে erase টুল ব্যাবহার করে ওই ব্রাশ দিয়ে আপনার ইমেজ এর চারপাশ হাল্কা ভাবে রিমুভ করে দিন।

 

5.2

স্টেপ ৬ -

“Icy Texture right” লেয়ার টির একটি কপি তৈরি করুন। তারপর মুভ টুল ব্যাবহার করে আপনার কপি করা লেয়ারটিকে বামে সরিয়ে নিন এবং নাম দিন  “ Icy Texture Left” blending mode - “Screen” দিন তারপর দেখুন আপনার ছবি নিচের ছবির মত দেখাচ্ছে কিনা !!

 

6

স্টেপ ৭ -

আসুন আমরা এখন ইমেজ এর পিছনে কিছু ice effect দেই। আপনার ডাউনলোড করা ইমেজ থেকে যেকোনো একটি ইমেজ ওপেন করুন। নিচের ছবিতে  ice6_0176.jpg ব্যাবহার করা হয়েছে। তারপর আবার স্তেপ ৫ এবং ৬ ফলও করুন। কিন্তু এইবার আপনার লেয়ার গুলাকে টেক্সট লেয়ার এর নিচে ড্রাগ অ্যান্ড ড্রপ করুন। এটা করায় আপনার ইমেজ এর এর চারপাশে আপনার ইমেজ দেখাবে। টেক্সট এর উপরে দেখাবে না।

 

7.1

7.2

 

লেয়ার টির নতুন নাম দিন “Background Ice Texture Right” এবং নিচের ছবি অনুযায়ী লেয়ার এফেক্ট দিন।  “use previous layer as clipping mask” অপশন টি mark করতে ভুলবেন না কিন্তু !!!!

 

  • Black and white

7.3

 

  • Color balance

7.4

 

এখন দেখুন আপনার টেক্সট নিচের ছবির মত দেখচ্ছে কিনা !!

 

7.5

 

উপরের ৩টি লেয়ার কন্ট্রোল(ctrl) চেপে সিলেক্ট করে নিন তারপর ৩ টি কপি করুন এবং মুভ টুল ব্যাবহার করে বামে সরিয়ে নিন।

 

7.6

 

স্টেপ ৮ -

ছবিটিকে আরও বেশি অসাম করতে নতুন একটি লেয়ার টেক্সট এফেক্ট এর নিচে ওপেন করুন। তারপর Ellipitical Marquee Tool এবং 20px feather দিয়ে নিচের ছবির মত একটি গোল সিলেকশন তৈরি করুন।

 

8

 

স্টেপ ৯ -

আবার ice brushset ব্যাবহার করে হাল্কা ভাবে সিলেকশন এর ভিতরে ব্রাশ টুল দিয়ে পেইন্ট করুন। তারপর নিচের ছবি অনুযায়ী একটি এফেক্ট তৈরি হবে,

 

9

স্টেপ ১০ -

এখন আমরা আমাদের ব্যাকগ্রাউন্ড লেয়ারটির একটি কপি তৈরি করব। তারপর আসল ব্যাকগ্রাউন্ড টিকে ইনভিসিবল করে কপি লেয়ার সিলেক্ট করুন এবং নিচের ছবি অনুযায়ী motion blur দিন।

 

10.1

এখন আপনার লেয়ার এর ব্লেন্ড মোড বদলে “Pin Light” দিন এবং Ctrl + T ক্লিক করে রিসাইজ করে নিন।

 

10.2

ফাইনাল স্টেপ-

এখন Erase টুল ব্যাবহার করে ইমেজ এর চারপাশ ডিলিট করে দিন যাতে কুয়াশার মত একটি এফেক্ট তৈরি হয়। তারপর নিচের ছবি দেখে দেখে আপনার ইমেজ এ
adjustment দিন।

 

  • Curves

11.1

  • Hue/Saturation

    11.2

এবং দেখুন আপনার ফাইনাল ইমেজ নিচের ছবির মত দেখাচ্ছে কিনা !!!!!!!!!!! এমেইযিং একটা এফেক্ট অনেক সহজেই তৈরি করা হয়ে গেল। আপনারা সময় নষ্ট না করে এক্ষনই ট্রায় করে দেখুন।

 0

 

আজকের টিউটরিয়াল এই পর্যন্তই। আশা করি আপনাদের ভালো লেগেছে টিউটরিয়ালটি। ইমেজটি বানিয়ে আমাকে অবশ্যই দেখাবেন এটা আমার অনুরোধ আপনাদের কাছে। ধন্যবাদ সবাইকে কষ্ট করে টিউটরিয়ালটি পড়ার জন্য। ভালো থাকবেন।

 

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 4 টি মন্তব্য করা হয়েছে :

  1. মুহাম্মদ মিশকাতon September 21, 2012, at 5:21 pm Reply

    খুব ভালো হয়েছে ।

  2. Sumanon September 22, 2012, at 1:49 am Reply

    Very nice looking and of course very helpful to me….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *