হ্যালো হ্যালো হ্যালো !!! সবাই কেমন আছেন ??? আজকে টিউটরিয়াল দিতে ইচ্ছে করছে না কিন্তু আসলে করার কিছু পাচ্ছি না তাই ভাবলাম ধুর একটা টিউটরিয়াল লিখি সময় কাটবে ভালো। তাই বসে পড়লাম টিউটরিয়াল লিখায়। আজকে আমরা শিখব কিভাবে কোন একটা ছবির যেকোনো একটা পার্ট কালারফুল রেখে ছবির বাদবাকি অংশ টাকে সাদা কালো করে দেওয়া যায়। নিচের ছবি দেখলে বুজতে পারবেন আমি কি বুঝাতে চাচ্ছি । :)

 

0

ছবিটা দেখে আপনারা নিশ্চয় অনেক excited ফীল করতেসেন টিউটরিয়ালটির বাকি অংশ দেখার জন্য হিহিহিহিহিহ । তো আসুন শুরু করা যাক।

স্টেপ ১ -

প্রথমে আমাদের লাল টেলিফোন বক্সটিকে সিলেক্ট করতে হবে যেহেতু আমরা বক্সটি ছাড়া বাদ বাকি সব সাদা কালো করে দিতে চাচ্ছি সেহেতু আমাদের লাল বক্সটিকে আলাদা করে দিতে হবে। আপনি সিলেক্ট করতে অনেক ধরনের টুল ব্যাবহার করতে পারবেন কিন্তু আমরা এইখানে কালার রেঞ্জ [color range] নামে একটি টুল আছে ওইটি ব্যাবহার করব।

 

1.1

 

এই টুল দিয়ে আপনারা specific যেকোনো কালার সিলেক্ট করতে পারবেন । ধরেন ছবির সব লাল কালার সিলেক্ট করতে চাচ্ছেন অথবা ছবির সব নীল কালার কালার সিলেক্ট করতে চাইছেন, এসব ক্ষেত্রে এই টুল অনেক উপকারি। আপনারা চাইলে ড্রপডাউন মেনু থেকে কালার সিলেক্ট করতে পারবেন অথবা ছবির উপরে ক্লিক করে ও যেকোনো কালার সিলেক্ট করতে পারবেন।  বেশিরভাগ ক্ষেত্রে কোন একটা কালার ড্রপডাউন মেনু থেকে সিলেক্ট করলে ভালো সিলেকশন আসে না তাই ইমেজ থেকে কালার বেছে নেওয়াটা বেটার।

আপনারা নিচের ছবি দেখলে বুজতে পারবেন যে কালো বক্সের ভিতরে দেখানো হচ্ছে কোন জায়গাটি সিলেক্ট করা হয়েছে এবং ভালো করে জুম আউট করলে দেখতে পারবেন যে লাল বক্সটি ভালোভাবে সিলেক্ট হয় নাই কিছু অংশ বাদ পড়ে গেছে।

1.2

আরও ভালভাবে দেখতে Selection Preview তে ক্লিক করে Black Matte এ ক্লিক করুন দেখতে পাবেন যে কোন কোন জায়গাটা বাদ পড়েছে। যেহেতু এইখানে ক্লিক করলে পুরা ছবির সিলেকশন দেখা যায়। 

1.3

স্টেপ ২ -

যেহেতু specific কালার দিয়ে সিলেকশন ভালো আসে না সেহেতু আমরা sampling method এ ফিরে যাই এবং ছবি থেকে কালার সিলেক্ট করি। ফোনবক্স এর উপরে একবার সিলেক্ট করুন দেখেবন ফোন বক্সটির কিছু অংশ সিলেক্ট হয়েছে। এখন Fuzziness টা একটু বাড়িয়ে দিন দেখবেন ফোন বক্সটির আসে পাশের লাল গুলাকেও ফটোশপ আস্তে আস্তে সিলেক্ট করতেসে। Fuzziness কমিয়ে দিলে দেখবেন ফটোশপ আবার সিলেকশন কমিয়ে দিচ্ছে।

 

2

স্টেপ ৩ -

এখন যদি আপনারা দেখেন যে বক্সটির কিছু কিছু অংশ Fuzziness বাড়ানোর পরে ও সিলেক্ট হচ্ছে না তখন Shift key ধরে বক্সটির উপরে ক্লিক করতে থাকুন দেখবেন আস্তে আস্তে লাল রং সিলেক্ট হতে থাকবে।

3

স্টেপ ৪ -

যেহেতু আমরা Fuzzinessঅনেক বারিয়ে দিয়েছি আস্তে আস্তে দেখা যাবে যে ছবির বাইরের অংশ ও সিলেক্ট হওয়া শুরু করসে এমতাবস্তায় আপনি ২ টি কাজ করতে পারে
১ – Fuzziness আস্তে আস্তে কমিয়ে আনতে পারবেন

 

4.1

২ – আপনি Localized Color Clusters অপশন সিলেক্ট করতে পারেন। এইটা সিলেক্ট করা মানে আপনি যে পার্টটির সিলেকশন তৈরি করেছেন ওই পার্টটির আসে পাশের জায়গাতে focus করবে আর বাদ বাকি সব জায়গা বাদ দিয়ে দিবে। এই অপশন টিতে ক্লিক করার পরে Range একটিভেট হবে। Range কমালে সিলেক্টেড জায়গাটির দিকে টাইট হতে থাকবে আর Range বাড়ালে দূরে যেতে থাকবে। আপনারা একবার নিজে ট্রায় করে দেখুন আমি কি বুঝাতে চাচ্ছি।

 

4.2

স্টেপ ৫ -

রেঞ্জ এবং ফাজিনেস বাড়ানো কমানোর পরে ও হয়ত দেখবেন যে সিলেকশন ভালভাবে হচ্ছে না তখন আপনি আবার Shift+click করে বক্সটির বাদ বাকি অংশ সিলেক্ট করে নিতে পারবেন। তা ও না হলে চিন্তার কোনো কারন নেই আমরা পরে এইটা ঠিক করে নিব। এখন নেক্সট স্টেপ এ যাই।

 

স্টেপ ৬ -

যেহেতু আমরা বক্সটি ছাড়া বাদ বাকি সব সাদা কালো করে দিতে চাচ্ছি সেহেতু আমাদের Invert অপশনটিতে ক্লিক করতে হবে। তারপর ওকে ক্লিক করুন। অকে ক্লিক করার পরে দেখতে পাবেন যে বক্সটি ছাড়া বাদ বাকি সব সিলেক্টেড হয়েছে।

 

6

স্টেপ ৭ -

আসুন এখন আমরা ছবিতে সাদা কালো দিতে Adjustment Layer ব্যাবহার করি। আরও অনেক ভাবে করা যায় সাদা কালো কিন্তু আমরা Adjustment Layer ব্যাবহার করব কারন Adjustment Layer ব্যাবহার করলে একটি মাস্ক অ্যাড হয়। মাস্ক এর সব চাইতে অসাম বেপার হল যে, ধরুন আপনার বক্সটি লাল আর বাদ বাকি পুরা ছবি সাদা কালো। এখন সাদা কালো করার পরে দেখলেন যে কোন একটি অংশ বাদ পড়ে গেছে। হয়ত একটি অংশ লাল থাকার কথা কালো হয়ে গেছে অথবা কোন অংশ সাদা কালো হওয়া কথা কিন্তু হয় নাই তখন আপনি ব্রাশ ব্যাবহার করে ওইটি বদলে দিতে পারবেন। 


7

ফাইনাল স্টেপ -

দেখুন উপরের ছবিতে দেখা যাচ্ছে যে একটি সাইন আছে যেটি লাল রয়ে গেছে এখন আমাদের কিছুই করতে হবে না শুধু ব্রাশ টুল ব্যাবহার করে ফরগ্রউন্ড কালার সাদা  দিয়ে সাইনটির উপরে পেইন্ট করতে হবে। এক্সট্রা কোন ঝামেলায় জড়াতে হয় না লেয়ার মাস্ক থাকলে :D এবং পেইন্ট করার সাথে সাথে দেখবেন যে সাইন টি সাদা কালো হয়ে গেছে।

 

8

 

আজকের টিউটরিয়াল এই পর্যন্তই আশা করি আপনাদের ভালো লেগেছে। ধন্যবাদ সবাইকে কষ্ট করে টিউটরিয়ালটি পড়ার জন্য। :)

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 18 টি মন্তব্য করা হয়েছে :

  1. অচেনাon July 30, 2012, at 6:32 am Reply

    ভাই আমার মনে হয় আপনি ফয়সাল এবং আপনি ইরা, অর্থাৎ ফয়সাল এবং ইরা একজনই। তবে মার্কেটিঙের জন্য ভালো একটা টুল! চালিয়ে যান!

    • ফয়সাল আহমেদon July 30, 2012, at 10:35 am Reply

      I approved this comment just to leave an example of stupidity and lower class mentality and I’m not gonna dignify this comment by answering or replying to that. Nevertheless, Thanks for your valuable comment. happy ramadan :)

    • ইরা আহমেদon July 30, 2012, at 1:43 pm Reply

      apnar moto sosta mentalityr manusher laiga desh ta agaitese na Do you know that ????? manusher nicha mentality thake jantam bt ato nicha ta jantam na !!!! Foysal is a bloody programmer not a designer. din raith boisha tutorial lekhtesii jst aktu help korar laiga. akbaro koitesi na akta cmnt koren akta like den amare teka den j ami ato koshto kortesi…..bt apnar moto cheap manlityr mansher laiga airokom kisu korte iccha kore na r.

      • ekhtiar rahmanon July 30, 2012, at 4:39 pm

        rag koiran na vabi…..kisu bahuda lok thaka…..jara sobaira nijar moto vabe….apni batha nean na….apni apnar jaigai thik,to shob thik…jar ja iccha koya barak….apnar ki?

    • simion November 12, 2012, at 9:42 am Reply

      apnar problem ki? apnar kaj hosse ei site e e kichu learn kora..k chele or may ta khuje bar kora na..naki apne nijer ta ochena ojana bole onnoder o vabsen apnar moto..she male

  2. nusraton July 31, 2012, at 8:19 am Reply

    wow !!khubi sundor hoyece !! aro tutorial dibe asha kori :)

    • ইরা আহমেদon July 31, 2012, at 9:25 am Reply

      ইনশাল্লাহ দিবো ভাই কিন্তু আপনাদের সাথে থাকতে হবে :)

  3. johnon August 10, 2012, at 12:50 pm Reply

    Of course boss stay here always and carry on…………

  4. Nomanon August 13, 2012, at 10:40 pm Reply

    Many many thanks for your valuable tutorials, Sis I am a beginner and I did this in that way (it seems easy for me)…Image/Grayscale..Image/RGB…History Brush Tool but the color was not very bright what should I do. Any way I have learnt something new, thanks a lot again!! Keep it up………!!

    • ইরা আহমেদon August 13, 2012, at 10:49 pm Reply

      u wecome bhai :) bright na thakle apni brightness baraya dite paren…bt asole apni je way te koitesen oi way te ami kokono try kori nai bhai tai koite partesi na plus my pc broke down so ami j try koira dekmu ta o partesi na….bt apni apnar way te na parle ai way te koira dekhte paren.

      1 – select koren red box tare jekono selection tool diya
      2 – right click koira inverse den.
      3 – then menu>image>adjusment>desaturate den

      aita akta easy way try koira dekhte paren :) asha kori kisu ta hoile o help korte parsi apnare :)

  5. Nomanon August 15, 2012, at 3:41 pm Reply

    Thanks for the reply, It takes 3 steps to finish . Can I have your email add,Then I can show you the steps with photo or you just click the (http://tutorialbd.com/bn/?p=10778)

  6. ইরা আহমেদon August 17, 2012, at 2:07 pm Reply

    aha i seee !! thans for sharing it wid me :)

  7. Salauddinon September 11, 2012, at 7:14 am Reply

    didi eta to matro ekta step diye kora jai hue/seturation kore.

    • ইরা আহমেদon September 11, 2012, at 11:03 am Reply

      bhaiya eita hue and saturation na arooo onek bhabe kora jay….kintu amar main uddeshho chilo jei tool gula bebohar korsi oi tool gula ki kaj kore ta dekhanu :)

  8. hasibon April 8, 2013, at 4:58 am Reply

    Moza pailam koira thQ

  9. Mamunon January 21, 2015, at 4:19 am Reply

    bai slider kibabe website a add korbo…..???? aitar akta totural delea bolo hoto……

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *