শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ টিউটরিয়াল  সিরিজ এ ওয়েলকাম জানাইতেছি। আপনারা অনেকেই নিশ্চয় ধূমপান করেন হেহেহেহে বেপার না করতে থাকুন। আপনারা যারা ধূমপান করেন তাগো লাইগা আমার আইজকার এই টিউটরিয়াল না :P যারা ধূমপান করেন না তারা যাতে আমার এই awesome ছবি দেখে  ধূমপান করতে উত্সাহিত হন সেজন্য আমার আজকের এই টীউটরিয়াল তো দেখা যাক আপনাদের আজকে কতটা উত্সাহিত করতে পারি।  :P

প্রথমে আপনাদের দেখায়া নেই যে আজকে আমরা আসলে কি বানাতে চাচ্ছি।  আজকের ছবি বানাতে আমরা Filter ব্যাবহার করব। আমার মনে হয় না আমি টিউটরিয়াল লেখা শুরু করছি থাইকা filter নিয়া আলোচনা করা হয়েছে। যাই হোক, আজকে আমরা নিচের ছবির মত একটি ছবি বানানোর চেষ্টা করব। আসুন শুরু করা যাক,

 

0

স্টেপ ১ -

প্রথমে ফটোশপে নতুন একটি ফাইল 1920 px by 1200 px দিয়ে ওপেন করুন। ব্যাকগ্রাউন্ড টিকে unlock করে Layer Style এপ্লায় করুন। লেয়ার এ ডাবল ক্লিক করুন > Gradient Overlay > style – Radial > colors – #07090a – #202b35

আপনারা যারা জানেন না এই কালার কিভাবে দিতে হয় তাদের বলতেছি, আপনারা দয়া করে আমার প্রথম ১০ টি টিউটরিয়াল আগে দেখে নিন ঐখানে সব ভালভাবে ব্যাখ্যা করা আছে

1

স্টেপ ২ -

এখন আমরা কিছু একটা লিখব আমাদের ক্যানভাসে। আমি আমার ছবিতে smoke লিখেছি আপনার যা ইচ্ছা তা লেখতে পারেন। Text tool  এ ক্লিক করে যেকোনো একটি ফন্ট বেছে নিন এবং smoke শব্দটি লিখুন। উপরের মেনুতে “Filter” নামে একটি অপশন্‌ আছে ওইটায় ক্লিক করে blur> motion blur  এ যান।

2.1
Angle = 90º
Distance =  40 pixels 

 

2.2

স্টেপ ৩ -

এখন Filter>Distort>Wave এ যান এবং নিচের ছবিটিকে follow করুন।

Number of Generators = 3
Wavelength = 10 and 346
Amplitude = 5 and 35

3

স্টেপ ৪ -

এখন আবার Filter>Blur>Gaussian Blur এ যান এবং Radius এর জন্য ১০ pixels ব্যাবহার করুন।

এর পরে আপনাদের যা করতে হবে তা একটু কনফিউজিং। এটা ভালো ভাবে না করলে আপনার এফেক্ট ভালো আসবে না তাই এটা করা অনেক জরুরি এবং ঠিক ভাবে করা আরও বেশি জরুরি।
  • নতুন একটি group [ layer panel এর নিচে একটি বাটন আছে । বাটনটির উপরে মাউস নিলে লেখা থাকবে creat a new group >click] তৈরি করুন।
  • গ্রুপ এর নাম দিন “light effect”
  • আপনার smoke লেখা লেয়ার টিকে groupe এর ভিতরে প্রবেশ করান [ smoke লেয়ারটিকে মাউস দিয়ে ধরে গ্রুপ এর উপরের টেনে ছেড়ে দিন]
  • light effect লেয়ার এর উপরে ক্লিক করে অথবা light effect লেয়ার টিকে highlight করে Blend Mode: Normal থেকে Color Dodge দিন।
  • নিচের ছবিতে দেখুন কালার ডজ দেয়ার পরে আপনার টেক্সট কেমন দেখাবে।

নোটঃ আপনি যদি smoke লেয়ার টিকে সিলেক্ট করে কালার ডজ দিন তাহলে আপনি নিচের ছবির মত এফেক্ট পাবেন না অথবা আপনার লেয়ার যদি আপনার গ্রুপ এ না ঢুকে তাহলে ও আপনি এরকম এফেক্ট পাবেন না সুতরাং আপনাকে make sure  করতে হবে যে আপনি উপরের বুলেট পয়েন্ট লেখা গুলা ঠিক মত করেছেন।

4

স্টেপ ৫ -

নতুন লেয়ার ওপেন করুন তারপরে Filter>Render>Clouds এ যান। মনে রাখবেন আপনার বেকগ্রউন্ড এবং ফরগ্রউন্ড কালার যেন সাদা কালো থাকে। তারপরে Blend Mode নরমাল থেকে Color Dodge দিন। এরপর Layer>Layer Mask>Reveal All এ যান এবং কিছু কিছু মেঘ soft brush [0% hardness + ফরগ্রউন্ড-black colour] দিয়ে মুছে দিন।

 

5

স্টেপ ৬ -

নতুন আরেকটি গ্রুপ ওপেন করুন। গ্রুপ এর Blend Mode নরমাল থেকে Color Dodge দিন। তারপর ওই গ্রুপ এর ভিতরে নতুন একটি লেয়ার ওপেন করুন। নতুন লেয়ার ওপেন করার পরে এইখান থেকে কিছু ব্রাশ ডাউনলোড করে নিন এবং ব্রাশ সেট এ লোড দিন। ব্রাশ টুল সিলেক্ট করে ফরগ্রউন্দ কালার সাদা দিন। তারপর নিচের ছবির মত করে হাল্কা ভাবে ছবির উপরে পেইন্ট করুন। যদি দেখেন খুব বেশি হাল্কা হয়ে যাছে তাহলে একবারের জায়গায় দুইবার ক্লিক করে পেইন্টটাকে একটু গাড় করে নিন।

6

স্টেপ ৭ -

আপনার ব্যাকগ্রাউন্ড লেয়ার অথবা লেয়ার ১ নামের লেয়ার টিকে highlight/select করে নতুন একটি লেয়ার ওপেন করুন। লেয়ার টিকে কালো রং দিন। কালো রং দেয়া শেষ হয়ে গেলে ilter>Texture>Texturizer এ যান।

Scaling = 100% , Relief= 4, opacity = 10% 

 

7


 

ফাইনাল স্টেপ -

সব গুলা লেয়ার এর উপরে একটি Invert adjustment লেয়ার ক্রিএট করুন।। এটি করতে হলে আপনাকে আপনার সব চাইতে উপরের লেয়ার কে সিলেক্ট করতে হবে। তারপর Layer>New Adjustment Layer>Invert। এটি করলে আপনি দেখেবন যে অনেক সুন্দর একটি পোড়া কাগজের মত এফেক্ট তৈরি হয়েছে।

0

0.1

এবং বানানো শেষ হয়ে গেল আমাদের smoky ইমেজ। আমার অনেক পছন্দের একটি এফেক্ট জানি না আপনারা কত টুকু পছন্দ করবেন। কিন্তু পছন্দ করুন আর নাই করুন চেষ্টা করে দেখবেন যে ছবিটি কিভাবে বানানো হয়েছে তাহলে আপনারা শিখতে ও পারবেন এবং ফটোশপ সম্বন্ধে আরও ভালো আইডিয়া পাবেন। টিউটরিয়াল  কেমন লেগেছে আমাকে কমেন্ট করে জানাবেন এবং কোন হেল্প লাগলে BDgeeks Group এ পোষ্ট দিতে পারেন। কষ্ট করে টিউটরিয়ালটি পড়ার জন্য ধন্যবাদ সবাইকে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 4 টি মন্তব্য করা হয়েছে :

  1. showkaton September 8, 2012, at 1:22 pm Reply

    অসধারন !!!

    • ইরা আহমেদon September 8, 2012, at 1:34 pm Reply

      :) আপনার কমেন্ট এর লাইগা/জন্য ধন্যবাদ :P :P

  2. নোমান সরকারon June 19, 2013, at 4:27 pm Reply

    অনেক অনেক তাড়াহুড়া করে ফেলেছেন। বিগেনারদের জন্য এর সাথে তাল মিলিয়ে চলা অসম্ভব। যদি সম্ভব হয়,নতুন করে এই বিষয়টি দিন। খুবই কষ্ট হচ্ছে বুঝতে। অস্থিরতা চলে এসেছে লেখায়। আরো ধীরে আগানো দরকার ছিল আমাদের জন্য।

  3. TURZOon November 30, 2013, at 6:34 pm Reply

    আমী ফটোশপ CS USE করি , কিন্তু আমী NEW GROUP খুলতে পারছি না কেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *