শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ টিউটরিয়াল সিরিজ এ ওয়েলকাম জানাইতেছি। আজকে আমরা দেখব যে কিভাবে অনেক সুন্দর এবং নতুন বিল্ডিং কে অনেক পুরাতন করা যায় TEXTURE এবং FILTER এর মাধ্যমে। নিচের ছবিতে দেখুন আজকে আমরা কি বানাইতে যাইতেছি,

 

0

স্টেপ ১  -

উপরের দেওয়া লিঙ্ক থেকে আমরা যে ছবি নিয়ে কাজ করব ওই ছবিটি ডাউনলোড করে নিন তারপর ফটোশপে ওপেন করুন এবং ctrl + J চেপে layerটিকে কপি করে নিন। মেইন ইমেজ invisible করে রাখুন এবং কপি করা ইমেজ সিলেক্ট করুন।

1

স্টেপ ২ -

আপনার ছবির মাজখনে একটি বৃত্ত আকার সিলেকশন তৈরি করুন Elliptical Marquee Tool এর সাহায্যে। তারপর Select > Modify > Feather এ যান এবং Feather Radius: ৭০ px দিন।

 

2

স্টেপ ৩ -

এখন Shift + Ctrl + I চেপে  অথবা আপনার সিলেকশন এর ভিতরে রাইট ক্লিক করে select inverse ক্লিক করুন। তারপর Filter > Blur > Lens Blur  এ গিয়ে নিচের দেখানো ছবি অনুযায়ী আপনার সেটিংস্‌ বদলান। :)

3

 

স্টেপ ৪ -

এখন ctrl+D দিয়ে আপনার সিলেকশন ডিসিলেক্ট করুন। এখন দেখুন আপনার ফরগ্রউন্ড এবং ব্যাকগ্রাউন্ড কালার সাদা কালো আছে কিনা না থাকলে D চাপুন। তারপর Image > Adjustment > Gradient Map এ যান।

 

4

স্টেপ ৫ -

এখন আপনারা দেখেন উপরের ডাউনলোড সোর্স এ ৩ টি texture দেওয়া আছে। এক নাম্বার ওপেন করুন ড্রাগ করে অথবা Menu> file> Open  এ যেয়ে ও ওপেন করতে পারেন। মনে রাখবেন আপনার texture  টি যেন সব লেয়ার এর উপরে থাকে। অপেন করার পরে ব্লেন্ড মোড  Normal থেকে Soft light.

 

5.1

5.2

 

স্টেপ ৬ -

এখন ২ নাম্বার ইমেজ টি ওপেন করুন এবং ব্লেন্ড মোড normal থেকে overlay দিন।

 

6

ফাইনাল স্টেপ  -

এখন ৩ নাম্বার ইমেজ টি ওপেন করুন এবং ব্লেন্ড মোড  Normal থেকে Soft light দিন।

 

7

 

এখন দেখুন আপনার ছবি নিচের ছবির মতো দেখাচ্ছে কিনা !!

 

 

 

আজকের টিউটরিয়াল এই পর্যন্তই। আপনাদের ইমেজ বানানোর পর যদি দেখে যে ইমেজ খুব বেশী ডার্ক দেখাচ্ছে তাহলে ভিন্ন ব্লেন্ড মোড ট্রায় করে দেখবে। অথবা opacity বাড়িয়ে কমিয়ে দেখতে পারেন। আশা করি আপনাদের টিউটরিয়ালটি ভালো লেগেছে। ধন্যবাদ সবাইকে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 8 টি মন্তব্য করা হয়েছে :

  1. Rongon January 25, 2013, at 5:39 pm Reply

    ৫,৬,৭ নং স্টেপ এ menu>file>open এর বদলে menu>file>place হলে কি শর্টকাট এবং সহজ হয় না? ভাল পোস্ট তবে উপস্থাপনা অত স্ট্রং নয় । সময় নিয়ে করলে আমার মত অভাগাদের জন্য সুবিধা হয়। CARRY ON… BEST OF LUCK.

    • ইরা আহমেদon February 23, 2013, at 1:37 pm Reply

      কি করমু ভাই আমি বাংলাদেশে পড়া লেখা করি নাই তার উপরে সিলেটি আমি যত টুকু পারি ততটুকু করার ট্রায় করি ! যত গুলা টিউটরিয়াল দিছি তার সব গুলা টিউটরিয়াল পাইবেন আপনি নেট এ কারন এগুলা আমি নেট থাইকাই আইনা বাংলা করছি। আমার কোন একটা স্টেপ না বুঝলে আপনি গুগল এ সার্চ করলেই এই টিউটরিয়ালের ইংলিশ টা পাইবেন !

  2. ripon sarkaron April 26, 2013, at 5:26 am Reply

    অনেক ধন্যবাদ এই টিউটোরিয়াল টির জন্নে। আপনার এই সাইটে আমি আজকেই প্রথম , তাই এক এক করে দেখছি আর ভাল লাগছে।

    • ইরা আহমেদon May 1, 2013, at 10:54 am Reply

      ধন্যবাদ :) আপনার ভালো লাগতেছে জেনে খুশী হলাম :)

  3. নোমান সরকারon May 27, 2013, at 10:31 am Reply

    আমি ফটোশপে একেবারে নতুন ছাত্র বলে যায়। তবুও খুব ভালো লেগেছে। টান টান লেখা ,তবে বর্ণনা আরেকটু দিবার জন্য অনুরোধ রইল,আমাদের মত নতুনদের জন্য ।

    • ইরা আহমেদon August 18, 2013, at 6:14 pm Reply

      ধন্যবাদ ভাই আপনার কমেন্ট এর জন্য :) পরবর্তীতে অবশ্যই আরও ডিটেইলস দেয়ার ট্রায় করবো :)

  4. jahangir alamon November 13, 2013, at 11:09 pm Reply

    prothom bar jaya filter > bluer >leans bluer korta parsi kintu tar por joto bar e korsi toto bar i hoccha na

  5. 1sagaron July 11, 2015, at 7:28 am Reply

    Please details a bolun. R dharabarik hon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *