শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ টিউটরিয়াল সিরিজ এ ওয়েলকাম জানাইতেছি। আজকের টিউটরিয়ালে দেখা যাক কিভাবে একটি সুন্দর ইমেজ কে অনেক পুরাতন একটি এফেক্ট দেয়া যায়। আপনারা হয়ত লক্ষ্য করেছেন যে আমার বানানো গত ৫ ৬ টি টিউটরিয়ালই শুধু গাড়ি দিয়ে বানানো অথবা গাড়ি নিয়ে কাজ করা। এটার মেইন reason মেইবি যে আমি রিসেন্টলি deiving test পাস করেছি এবং আব্বু নতুন গাড়ি কিনা দিছে তাই যেদিকেই তাকাই শুধু গাড়ির ছবি ভাসে কারন ইন্টারনেট এ কোন গাড়ি কিনব কোনটা না কোনটা ভালো হবে কোনটা না এগুলা দেখতে দেখতে মাথা নষ্ট !!! যাই হোক, আসুন কথা আর না বাড়িয়ে টিউটরিয়াল শুরু করা যাক।

0

স্টেপ ১ -

ডাউনলোড সোর্স থেকে গাড়ির ইমেজটি ডাউনলোড করে নিন এবং ফটোশপে অপেন করুন। লেয়ারটি কপি করে অরিজিনাল কপি ইনভিসিবল করে দিন এবং কপি করা লেয়ার নিয়ে কাজ করুন।

 

1

স্টেপ ২ -

তারপর Image > Adjustments > Hue/Saturation এ গিয়ে নিচের ছবি অনুযায়ী সেটিংস্‌ দিন।

2

স্টেপ ৩ -

লেয়ার টির Opacity ৬0% দিন।

 

3

স্টেপ ৪ -

তারপর  Image > Adjustments > Channel Mixer যান এবং নিচের ছবি অনুযায়ী সেটিং change করুন।

 

4

 

স্টেপ ৫ -

নতুন একটি লেয়ার ওপেন করুন এবং  ফ্রগ্রউনড কালার ab7842 দিন। তারপর paint bucket tool সিলেক্ট করে আপনার ব্লাঙ্ক লেয়ারটির উপরে একটি ক্লিক করুন । 

 

5

 

স্টেপ ৬ -

এখন Blend ModeNormal থেকে Soft Light এবং  Opacity 0% দিন।

 

6

 

স্টেপ ৭ -

নতুন একটি লেয়ার ওপেন করুন। তারপর দেখুন আপনার  foreground এবং background কালার সাদা কালো আছে কিনা !! তারপর Filter > Render > Clouds এ যান

 

7

 

স্টেপ ৮ -

এখন Blend Mode  Normal থেকে Soft Light দিন।

8

 

স্টেপ ৯ -

নতুন একটি ফাইল ওপেন করুন তারপর Menu>Edit>FIll> Use> 50% grey দিলে আপনার ক্যানভাস গ্রে দেখাবে। তারপর Filter > Sketch > Graphic Pen এ গিয়ে নিচের ছবি অনুযায়ী সেটিং দিন।

 

9

 

স্টেপ ১০ -

তারপর Blend Mode Normal থেকে  Overlay দিন।

 

10

 

স্টেপ ১১ -

বাদামি রঙের ইমেজটি  আপনার ফটোশপে open করুন্।

 

11

 

স্টেপ ১২ -

তারপর Filter > Sketch > Water Paper এ ক্লিক করে নিচের ছবি দেখে দেখে সেটিং দিন। 

 

12

 

ফাইনাল স্টেপ -

এখন Blend Mode Normal থেকে  Soft Light দিয়ে Opacity কমিয়ে ৫০% এ নিয়ে আসুন।


13

এবং শেষ হয়ে গেল আমাদের মডার্ন গাড়িকে আমাদের দাদার আমলের গাড়িতে রূপান্তর করা। আশা করি টিউটরিয়ালটি নিজে নিজে ট্রায় করে দেখবেন যেহেতু সব ডাউনলোড সোর্স দেয়া আছে। এবং কিরকম আপনার ফাইনাল এফেক্ট এশ্ছে তা আমাকে অবশ্যই দেখাবেন আশা করি। আজকের টিউটরিয়াল এই পর্যন্তই !! ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন !

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 6 টি মন্তব্য করা হয়েছে :

  1. Salauddinon September 6, 2012, at 7:40 am Reply

    didi 9 no. steps ta amar hosse na. jokhoni ami graphic pan use kori tokhoni amar imageta black&white hoye jai. ami ki korbo? ar CS6 a sketch fillter ta list a nei otake list’r modde niye ashar koto bebostha ase kina didi? pls ans. me. i’m waiting.

    • ইরা আহমেদon September 6, 2012, at 2:02 pm Reply

      background color grey den ar forgound kalar white. diya dekhen to hoy naki. ar photoshop cs6 e sktech filter list e ante parben na anare gallary te jaya ante hoibo :(

  2. Salauddinon September 6, 2012, at 8:01 am Reply

    channel mixer o hoy na thik moto. tumi monochrome tick mark kore jokhon (+12,+30&+70) settings ta diyeso tokhon tomar image ta grey hoye gese kintu amar ta color thekei jasse. ki korbo bolo?

  3. armanon January 29, 2013, at 3:28 pm Reply

    nice post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *