শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ টিউটরিয়াল সিরিজ এ ওয়েলকাম জানাইতেছি। আজকে আমরা দেখব কিভাবে একটি ষ্টীল টাইপ এফেক্ট তৈরি করা যায় । শুরু করার আগে দেখে নিন নিচের ছবিতে যে আজকে আমরা কি বানাতে যাচ্ছি এবং আমি মোটামুটি অনেক গুলা টিউটরিয়ালেই বলেছি এবং আজকে আবারো বলতেসি যে আমি আসলে কোন ফটোশপ expert না অথবা professional না। আমি শুধু ইংলিশ টিউটরিয়ালের বাংলা করি আপনাদের শিখার সুযোগ করে দেয়ার জন্য এর চাইতে বেশি কিছুনা। এমন অনেক টিউটরিয়াল পাবেন যেগুলা আমি নিজেও ট্রায় করে দেখিনি কিন্তু আপনাদের কোন হেল্প লাগলে অথবা কিছু না বুঝলে আমাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমি যদি জানি তাহলে অবশ্যই আপনাদের হেল্প করব। যাই হক আসুন শুরু করা যাক,

 

 

 

স্টেপ ১ -

শুরুতে একটি নতুন ফাইল ওপেন করুন ১০০০ x ৭00 pixels আর resolution ৭২ দিয়ে। এখন free texture metal 1010 নামে ফাইলটি ফটোশপে ওপেন করুন এবং ক্যানভাস অনুযায়ী রিসাইজ করে নিন। Ctrl+T চেপে আপনি আপনার texture টিকে বড় ছোট করতে পারবেন।

 

                                                                1

স্টেপ ২ -

এখন আমাদের নতুন একটি প্যাটার্ন texture ক্রিয়েট করতে হবে। Metal Texture নামের ফাইলটি ফটোশপে অন্য একটু ট্যাব এ অপেন করুন এবং Image > Image Size এ যান তারপর নিচের দেখানো ছবি অনুযায়ী আপনার ইমেজটিকে ছোট করে নিন। তারপর Menu> Edit > Define Pattern এ গিয়ে একটি প্যাটার্ন ক্রিয়েট করুন এবং প্যাটার্ন এর নাম দিন Steel Texture। এখন এই ট্যাব টি ক্লোজ করে দিন যেহেতু আমাদের আর এই ট্যাব লাগবে না।

                                                    2.1
2.2

স্টেপ ৩ -

এখন আমরা নিচের যে ২টি ছবি দেখতে পাচ্ছেন তা নিজে নিজে তৈরি করব। নতুন একটু লেয়ার ওপেন করুন new layer বাটন এ ক্লিক করে অথবা Layer > New > Layer এ গিয়ে। লেয়ারটিতে সাদা কালার ব্যাকগ্রাউন্ড দিন Edit > Fill > white এ গিয়ে অথবা paint bucket tool or brush tool  দিয়েও আপনার ব্যাকগ্রাউন্ড কে সাদা কালার দিতে পারবেন।  এখন ব্রাশ টুলে যান এবং সফট একটি ব্রাশ chose করুন 1 px এবং ১০০% Hardness দিয়ে ব্রাশটির সেটিংস বদলান। তারপর নিচের ছবি অনুযায়ী ছোট ছোট লাইন আঁকুন আপনার ইচ্ছা মত। যত লাইন আঁকবেন ততো বেশি scratch পড়বে আপনার টেক্সটে।

লাইন আকা শেষ হয়ে গেলে Edit > Define Pattern এ যান এবং pattern এর নাম দিন Scratches । এখন আমরা একি ভাবে আবার আরেকটি প্যাটার্ন ক্রিয়েট করব তাই আবার নতুন একটি লেয়ার সাদা ব্যাকগ্রাউন্ড দিয়ে ওপেন করুন । একি ভাবে আবার লাইন আঁকতে থাকুন কিন্তু এইবার বিভিন্ন সাইজ এর ব্রাশ দিয়ে লাইন আঁকবেন তারপর Edit > Define Pattern এ গিয়ে একটি নতুন  প্যাটার্ন ক্রিয়েট করুন এবং নাম দিন Scratches 2। প্যাটার্ন ক্রিয়েট করা শেষ হয়ে গেলে Scratches এবং Scratches ২ নামের লেয়ার গুলিকে ইনভিসিবল/invisible করে দিন।

 

                                                                                                             3.1
3.2

স্টেপ ৪ -

এখন আপনারা আপনাদের ইচ্ছা অনুযায়ী যেকোনো টেক্সট লিখতে পারেন আমরা এইখানে লিখব steel style। Cafe Nero M54 নামের ফাইল টি ডাউনলোডকৃত জিপ ফোল্ডারের ভিতরে পাবেন। মনে রাখবেন শুধু ডাউনলোড করলে চলবে না ইন্সটল ও করতে হবে। তাই জিপ ফোল্ডারের ভেতরের ফন্ট ফাইলটিকে ডাবল ক্লিকে ওপেন কোরে ইনস্টল করে নিন ইন্সটল না করলে আপনাদের ফটোশপে টেক্সটবারের লিস্টে আসবে না। যাই হোক সাদা কালার দিয়ে আপনি যেকোনো একটি টেক্সট লিখুন। তারপর টেক্সট লেয়ার টিকে সিলেক্ট করে ডাবল ক্লিক করুন দেখবেন Blending Options এর একটি পপ উপ উইন্ডো আসবে অথবা Layer > Layer Styles > Blending Options এ গিয়ে ও ব্যাবহার করতে পারবেন।  তারপর নিচের ছবি অনুযায়ী টেক্সটটিতে লেয়ার এফেক্ট দিন।

4.1

4.2

4.3

4.4

4.5

4.6 4.7

4.8

4.9

4.10

4.11

4.12

স্টেপ ৫ -

স্টেপ ৪ এর টেক্সট লেয়ার টির একটি কপি তৈরি করুন Layer > Duplicate Layer এ গিয়ে অথবা ctrl+j ক্লিক করে। তারপর কপি করা লেয়ারটিতে রাইট ক্লিক করে Clear Layer Style ক্লিক করে লেয়ার স্টাইল রিমুভ করে দিন।

                                                                        5

স্টেপ ৬ -

এখন আমরা নতুন লেয়ার এফেক্ট দিব steel style copy লেয়ারে। নিছের ছবিতে দেখে নিন কি কি লেয়ার স্টাইল ব্যাবহার করতে হবে।

                                                6.1
6.2
texture থাকাকালীন সময় আপনি ডকুমেন্ট এ ক্লিক করে আপনার প্যাটার্ন নাড়াতে পারবেন যতক্ষণ না পর্যন্ত ভাল দেখায়।
                                             6.3

স্টেপ ৭ -

এখন আমাদের টেক্সট রেডি। এই স্টেপ এ আমরা আমাদের এফেক্ট টাকে আরও একটু realistic করার ট্রায় করব। আপনার STEEL STYLE copy লেয়ার টিকে ইনভিসিবল/invisible করে নিন।

                                                                  7.1
এখন STEEL STYLE সিলেক্ট করুন তারপর এই লেয়ার আবার কপি করুন এবং ইনভিসিবল করে রাখুন। এটি করবেন যাতে আপনি যদি কোন জায়গায় ভুল করেন তাহলে আপনাকে আবার নতুন করে একটি লেয়ার ক্রিয়েট করতে হবে না আপনি আগের টায় ফিরে যেতে পারবেন। এখন কপি করার নতুন লেয়ারটিকে রাইট ক্লিক করে Rasterize Type ক্লিক করুন। তারপর ব্রাশ টুল সিলেক্ট করে হার্ড একটি ব্রাশ chose করুন। ব্রুশের সাইজ হবে ১৫ এবং 100% hardness।
7.2
আস্তে আস্তে করে আপনার টেক্সট এর চারপাশে নিছের ছবির মতন করে পেইন্ট করুন যাতে একটু বাঁকা বাঁকা ভাব থাকে টেক্সটে।
                                                          7.3
Eraser Tool ব্যাবহার করে নিচের ছবির মতন কিছু টেক্সট রিমুভ করে দিন।
                                                          7.4

ফাইনাল স্টেপ-

এই টেক্সট টিকে আবার কপি করুন এবং স্টেপ ৬ থেকে লেয়ার এফেক্ট দিন। যে লেয়ারটিতে স্টেপ ৬ এর লেয়ার এফেক্ট দিয়েছেন ওই লেয়ারটি সিলেক্ট করুন তারপর layer > Layer Style > Copy Layer Style এ ক্লিক করুন। তারপর যে লেয়ারটি আপনি মাত্র কপি করলেন ওই লেয়ারটিতে layer > Layer Style > Paste Layer Style এ ক্লিক করুন।

এবং এরই মধ্য দিয়ে শেষ হয়ে গেল আমাদের ষ্টীল টেক্সট এফেক্ট বানানো। আশা করি আপনাদের বানাতে কোন সমস্যা হবে না আর হলে আমাকে অবশ্যই জানাবেন কারন আমি নিজে ট্রায় করেছিলাম এটা তাই আপনাদের আশা করি হেল্প করতে পারব। আপনারা কি বানালেন আমাকে দেখালে আমি অনেক খুশি হব। আজকের টিউটরিয়াল এই পর্যন্তই। ধন্যবাদ সবাকে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 10 টি মন্তব্য করা হয়েছে :

  1. ফটোশপ টিউটরিয়াল সিরিজ পেষ্ট করার জন্য আপনাকে ওয়েলকাম জানাইতেসি কিন্তু টিউন গুলু আর একটু সহজ করে নাম্বার দিয়ে কোনটি আগে কোনটি পরে নতুনদের জন্য পেষ্ট করুন। আর একটি কথা আপনি ১৯নং টি প্রকাশ করেনি…………

  2. আপনার সবগুলো টিউন খুব ভাল লেঘেছে………………অনেক ধন্যবাদ।

    • শোভনon July 31, 2012, at 3:17 pm Reply

      হে হে হে, ভাইজান এটা টেকটিউনস না!

  3. ইরা আহমেদon July 17, 2012, at 9:53 am Reply

    ১/ —— কমেন্ট করার লাইগা ধন্যবাদ !!!

    ২/ ——— ১৯ নুং টিউটরিয়াল থাকার কথা না ভাই কারন ২০ নাম্বার টিউটরিয়াল ভুলে পাবলিশ হয়া গেছিলো !! ২০ নং টিঊটরিয়ালের টুক টাক কিছু কাজ বাকি আছিলো তাই ভাবছিলাম পরে দিমু। যাই হোক এখন ঠিক করে দেওয়া হইছে!!!

    ৩ ——– বিগিনার এর লাইগা আলাদা একটা ক্যাটাগরি আছে দেখেন ওইখান থেকে বিগিনার সব টিউটরিয়াল দেখতে পারবেন। এখন কথা হইল সিরিয়াল এর যে নাম্বার উল্টা পাল্টা কেন ??? নাম্বার উল্টা পাল্টা কারন আমি যদি ৩ টা ক্যাটাগরি এর ৩ টা ( ১ নাম্বার টিউটরিয়াল ) দেই তাইলে আপনারা যখন ফটোশপে ( ক্যাটাগরিতে না ) ক্লিক করবেন তখন দেখবেন ৩ টা ১ নাম্বার টিউটরিয়াল দেখাইতেছে। যাই হোক কমপ্লিকাটেড বেপার শেপার !! মোট কথা হইল যে আপনি বিগিনার চান তাই শুধু বিগিনার ক্যাটাগরি তে গেলে সব বিগিনার টিউটরিয়াল পাইবেন কোনটা কি নাম্বার ওইটা নিয়া ভাইবেন না আপনি শুধু শিখা জান !!!

  4. শোভনon July 31, 2012, at 3:11 pm Reply

    সব ই তো ঠিকমত করলাম, কিন্তু এটার মত তো হয় না আপু। :’(

    • ইরা আহমেদon July 31, 2012, at 3:23 pm Reply

      হিহিহি আপনি কিছু একটা হয়তো ভুল করছেন ভাইয়া। আমি করলাম হইলো তো :O মানে আমি ট্রায় করছিলাম আমার টা তো ভালই আসল ভাই :(

  5. তৌফিকon October 31, 2012, at 11:43 am Reply

    অনেক সুন্দর হইসে। ধইন্যাপাতা না দিয়া থাকতে পারলাম না। সাথে ফ্রী এ+ দিলাম :D

  6. আলমগীর হাসানon February 10, 2014, at 2:50 am Reply

    খুব সুন্দর টিউটোরিয়াল । আপনাকে অনেক ধন্যবাদ আপু । আমার অনেক আশা ছিল এই রকম একটি টিউটোরিয়ালের ।

  7. Sakib Ahsanon June 8, 2014, at 10:27 am Reply

    Perfect…… It’s Awesome… I already tried it….. It’s not would be same like you but’s it’s perfect.
    Thanks For This Tutorial….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *