শুরুতে সবাই কে আমার সালাম এবং ফটোশপ টিউটরিয়াল সিরিজ এ ওয়েলকাম জানাইতেছি। আজকের টিউটরিয়াল মুটামুটি ১৮ নাম্বার টিউটরিয়াল এর মতই কিন্তু তফাৎ শুধু একটাই এবং সেটা হচ্ছে ১৮ নাম্বার টিউটরিয়ালে আমরা একি ভাবে তোলা ৩ টি ইমেজ একি সাইজ এ পাশা পাশি  ব্যাবহার করেছি কিন্তু এই টিউটরিয়ালে আমরা ৩ টি ইমেজ দিয়ে একটি ইমেজ বানাবো। নিচের ছবি দেখলে বুজতে পারবেন আমি কি বুঝাতে চাচ্ছি।

ছবিতে কাজ করা শুরু করার আগে বলে নেই যে practice করার জন্য এই ছবির কোন মেইন ডাউনলোড সোর্স নেই। তাই আপনাদের নিজে ইন্টারনেট থেকে texture, frame, picture  (নিজের ছবি ব্যাবহার করতে পারেন ) ডাউনলোড করতে হবে নিজের ইচ্ছা মতো !!

 

স্টেপ ১ -

প্রথমে আমরা ব্যাকগ্রাউন্ড লেয়ারটি ফটোশপে ওপেন করব। ওপেন করার পর ব্যাকগ্রাউন্ড এর একটি কপি তৈরি করুন এবং অরিজিনাল ইমেজটি ইনিভিসিবল করে দিন। ব্যাকগ্রাউন্ড কপি সিলেক্ট করে Filter > Blur > Gaussian Blur এ যান এবং 2px Radius দিন। ওকে ক্লিক করুন।

স্টেপ ২ -

এখন আমরা ফ্রেম ইমেজটি ওপেন করব File > Open এ গিয়ে ইমেজটি ওপেন করুন এবং বাকি সব লেয়ার ইনভিসিবল করে দিন। Quick Selection Tool অথবা Magic wand tool ব্যাবহার করে আপনার ফ্রেম এর সব সাদা অংশ ডিলিট করে দিন। কোন একটা অংশ সিলেক্ট করে backspace/delete দিলে ওই অংশ রিমুভ হয়ে যাবে।

স্টেপ ৩ -

এখন আপনার ফটো ফ্রেম টিকে যেমন ইচ্ছা ছোটো বড় করুন। ফ্রেম এর বিভিন্ন অংশ রিমুভ করার পরও যদি দেখেন যে হাল্কা পাতলা সাদা অংশ আপনার ফ্রেমের বাইরে রয়ে গেছে তাহলে Layer > Matting > Defringe দিন এবং আশা করি এতে আপনার প্রবলেম সল্ভ হয়ে যাবে।

 

 


Width ১00px  দিন তারপর OK ক্লিক করুন।

 

 

এটা করায় আশা করি আপনার ইমেজ ভালো ভাবে ব্লেন্ড হয়ে গেছে। নিচের ছবিতে দেখুন ফ্রেম টিকে কিরকম পরিষ্কার এবং নিখুঁত দেখাচ্ছে।

 

 

ফাইনাল স্টেপ

ফ্রেম এর যে অংশ টির ভিতরে আপনি আপনার ইমেজ দিবেন ওই অংশটি সিলেক্ট করুন। অনেক ভাবে সিলেক্ট করা যায় কিন্তু এই খানে পেন টুল  ব্যাবহার করা হয়েছে।

 

 

পাথ এর উপরে রাইট ক্লিক করুন দেখবেন make selection নামে একটি অপশন আসবে ঐখানে ক্লিক করুন।

 

 

এখন আপনি যে ইমেজ প্রবেশ করাতে চান ওই ইমেজটিকে ফটোশপে ওপেন করুন কিন্তু অন্য একটি ট্যাবে। ওপেন করার পরে  Rectangular Marquee Tool ব্যাবহার করে ইমেজটিকে সিলেক্ট করুন।

 

তারপর Edit > Copy করুন। এখন আপনার মেইন ইমেজ এ যান এবং Edit > Paste Into অথবা Edit > Paste Special > Paste Into

করে আপনার ইমেজটি ফ্রেম এর ভিতরে প্রবেশ করিয়ে নিন। তারপর ctrl+T দিয়ে আপনি আপনার ইমেজ ছোটো বড় করে অ্যাডজাস্ট করে নিতে পারবেন।

এরই মধ্য দিয়ে শেষ হয়ে গেল আমাদের ৩ টি ইমেজ দিয়ে একটি ছবি বানানো। এই টিউটরিয়ালের জন্য মেইন ডাউনলোড সোর্স দিতে পারছি না বলে দুঃখিত !!!  মডিফাই করা সোর্স দিয়ে ইমেজ ভালো না আসলে আপনাদের নিজে নিজে ইন্টারনেট থেকে ফ্রেম এবং টেক্সটার ডাউনলোড করে নিতে হবে। আজকের টিউটরিয়াল এই পর্যন্তই। ধন্যবাদ সবাইকে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 6 টি মন্তব্য করা হয়েছে :

  1. himu chowdhuryon November 17, 2012, at 11:51 pm Reply

    really nice tutorials .

  2. Sazzad Khanon November 20, 2012, at 5:16 am Reply

    Hi, I am new in photoshop. I am learning it by following your tutorial. I use CS5. I am not able to open two pics in one tab. Always it opens in a different tab. How can I open two or three pics in one tab. please help.

    • ইরা আহমেদon February 23, 2013, at 1:57 pm Reply

      আপনার মেনু এর উপরের দিকে অপশন থাকার কথা যেইখানে গেলে change করতে পারবেন ।

  3. TUHINon March 10, 2013, at 10:03 pm Reply

    XOSS..
    I LOVE IT..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *