শুরুতে আপনাদের সবাইরে সালাম এবং বিডিগিক্সে স্বাগতম। আজকে আমরা যা বানাবো তা হলো নিচের ছবির মতো একটি ছবি যেখানে কোনো একটা ছবির ভেতরের একটা নির্দিষ্ট অংশকে সেই ছবির ভিতরেই আরেকটা ছবির মতো একটা ফ্রেম বন্দী করা যায়

Snail wallpaper

আপনারা যারা ফটোশপ ভালো পারেন তারা নিশ্চয়ই বুঝে ফেলছেন এতক্ষণে যে এটি অনেক সহজ একটি manipulation। কিন্তু যারা এখনো বুঝেননি তারা দেখে নিন কিভাবে এমন একটি ছবি তৈরি করতে হয়।

 স্টেপ ১ – কপি

শুরুতে প্রয়োজনীয় ফাইলসমূহ থেকে ছবিটি ডাউনলোড করে নিন তারপর ফটোশপ ওপেন করুন। এবার ctrl  + j ক্লিক করে ছবির একটি duplicate version তৈরি করুন। তারপর নতুন কপি করা লেয়ারটির নাম দিন snail Smaller Version।

1.1

  স্টেপ ২ – নতুন লেয়ার

এবার আমরা আমাদের ২ টি ইমেজ এর মাঝখানে একটি নতুন লেয়ার ওপেন করবো। নতুন লেয়ার ওপেন করার shortcut হচ্ছে shift+ctrl+N কিন্তু আমার এতো বড় শর্টকাট মনে থাকে না আমি লেয়ার পেলেট থেকে create new layer বাটনে ক্লিক করে ফেলি।

2.1

আমরা সবাই জানি যে, ফটোশপে আপনার যেই লেয়ার সিলেক্ট করা আছে তার উপরে নতুন লেয়ার ওপেন করে, নিচে করে না। কিন্তু আপনারা কি জানেন যে নিচে ওপেন করার ও একটি রাস্তা আছে ? হয়তো কেউ জানেন কেউ জানেন না আমি নিজেই জানতাম না কিছু দিন আগে ও :P যারা জানেন তারা তো জানেনই কিন্তু যারা জানেন না তাদের বলছি যে নতুন লেয়ার নিচে ওপেন করতে Ctrl চেপে ধরে উপরের বাটন টি ক্লিক করুন দেখবেন যে পেলেটে যেই লেয়ার সিলেক্ট করা আছে তার নিচে নতুন একটি লেয়ার ওপেন হয়েছে উপরে না।

2.2

 

এবার লেয়ারটির লেখার উপরে ডাবল ক্লিক করে নাম দিন Clipping mask

 স্টেপ ৩ – বক্স

Tool pallet থেকে rectangle tool সিলেক্ট করুন। এবার clipping mask লেয়ারটি সিলেক্ট করা না থাকলে সিলেক্ট করে নিন। তারপর নিচের ছবির মতো একটি  বক্স আঁকুন।

3.1

ছবিতে দেখতে পাচ্ছেন যে আমাদের লেয়ারটির মধ্যে একটি vector shape তৈরি হয়েছে। আমি বর্তমানে ফটোশপ সিসি ব্যাবহার করি তাই আমার ফটোশপ আর আপনাদের ফটোশপের লেয়ার এর ধরন একি নাও হতে পারে। আপনাদের লেয়ার palette যদি উপরের ছবির মতো না দেখায় তাহলে চিন্তার কোনো কারণ নেই। জিনিসটা একি কিন্তু আমারটা নতুন ফটোশপ version হওয়ার different দেখাচ্ছে।

  স্টেপ ৪ – clipping mask

এবার আমাদের clipping mask অ্যাড করতে হবে। clipping mask অ্যাড করতে snail smaller version সিলেক্ট করুন। তারপর রাইট ক্লিক করলে দেখতে পারবেন যে create clipping mask নামে একটি অপশন আছে ঐটায় ক্লিক করুন।

4.1

দেখবেন যে, আমাদের ছবিতে এখনো কোনো change আসে নি ঠিক আগের মতই আছে, আসলে কিন্তু তা না। আমরা অনেক জিনিসই change করছি আমাদের ডকুমেন্টে। তা বুঝতে পারবেন stroke এবং drop shadow অ্যাড করলে :)

 স্টেপ ৫ – layer effect

এবার clipping mask লেয়ারটি আবার সিলেক্ট করুন তারপর ডাবল ক্লিক করুন লেয়ার এর উপরে এবং নিচের ছবি অনুযায়ী layer effect দিন।

5.2

5.1

 

এবার দেখুন আপনার ছবি নিচের ছবির মতো দেখতে হয়েছে কিনা,

5.3

5.4

পারফেক্ট !

 স্টেপ ৬ – Rotation

এবার আমরা আমাদের clipping mask লেয়ারটির angle একটু সামান্য change করে দিবো। Angle বদলাতে clipping mask লেয়ার সিলেক্ট করুন। তারপর ctrl+t ক্লিক করলে দেখবেন আপনার ছবির চারপাশে ৪ টি cursor দেখতে পারেবেন ওগুলা মাউস ধরে উপরে নিচে সরালে দেখবেন আপনার clipping mask লেয়ারের angle বদলাবে।

6

 

  ফাইনাল স্টেপ – কন্ট্রাস্ট

এই স্টেপ আপনারা চাইলে করতে পারবেন আবার না চাইলে রেখেও দিতে পারেন কারণ এটি খুব একটা জরুরী না। আমি শুধু চাচ্ছিলাম আমার ইমেজ এর কন্ট্রাস্ট একটি বাড়াতে যার কারনে এটি একটি extra স্টেপ।

প্রথমে snail লেয়ার এর একটি dupilcate তৈরি করুন ctrl+j ক্লিক করে। এবার লেয়ারটির নাম দিন ব্লার। তারপর লেয়ার এর উপরে রাইট ক্লিক করে convert to smart object ক্লিক করুন। এটি কেনো করতে হয় আমি আলাদা ভাবে আপনাদের বুঝাতে চাই না কারণ আমি আগের একটি টিউটরিয়ালে অনেক বড় করে বুঝিয়ে দিয়েছিলাম যে কেনো একটি একটি লেয়ার কে smart বানানো হয়।

যাই হোক, লেয়ারটিকে স্মার্ট বানানোর পরে Menu> Filter> blur > Gaussian blur এ ক্লিক করুন।

7.1

 

এবার নিচের ছবির মতো করে সেটিংস দিন।

7.2

 

দেখবেন যে আমাদের ছবির clipping mask এর বাইরের অংশ ব্লার হয়ে গেছে।

7.3

 

আপনারা চাইলে আপনাদের ছবিটিকে এভাবে রেখে দিতে পারেন কিন্তু আমি যেহেতু contrast অ্যাড করতে চেয়েছি তাই লেয়ার এর mode change করে soft light দিয়েছি যা দেখতে নিচের ছবির মতো দেখায়।

7.4

7.5

 

উপরের ছবিতে দেখতেই পাচ্ছেন যে, আমাদের clipping mask এর বাইরের অংশটুকুর contrast টা একটু গাঢ় হয়েছে আগের থেকে যেটা আমার কাছে ভালো দেখায় জানিনা আপনাদের কেমন লাগবে। যাই হোক, এরই মধ্যে দিয়ে শেষ হয়ে গেলো আমাদের আজকের টিউটরিয়াল। আশা করি আপনাদের ভালো লেগেছে এবং নতুন কিছি শিখতে পারছেন আজকে। কোনো স্টেপে অসুবিধা হলে আমাকে অবশ্যই জানাবেন কমেন্ট এর মাধ্যমে অথবা bdgeeks গ্রুপে।

ট্যাগসমূহ:

লেখক: ইরা আহমেদ

উনারে অনেক ভালোবাসি আর ভালোবাসি শিখাইতে...।। মানুষকে হাসাইতেও অনেক ভালো লাগে :) ফটোশপিং করা ব্লগ এ টিউটরিয়াল লেখা এবং উনার সাথে অনেক অনেক গল্প করা আমার শখ, অভ্যাস অথবা আমার দৈনন্দিন জীবন বলতে পারেন। ( University khular age porjonto :P )



কথোপকথন শুরু হয়ে গেছে! আপনিও যোগ দিন- ইতোমধ্যে 17 টি মন্তব্য করা হয়েছে :

  1. ajobon October 4, 2013, at 7:54 pm Reply

    foysal and iraa vaiya apu onnek thanks ami tuitorial theke kisu jante parsi .
    thanks for this helpfull website……………….

    • ইরা আহমেদon October 4, 2013, at 8:57 pm Reply

      কমেন্ট এর জন্য ধন্যবাদ। ইরা হইতেছে “আপু” । clear না থাকলে এখন করলাম নেক্সট টাইম কমেন্ট করার সময় যাতে confusion না থাকে।

  2. arshadon February 1, 2014, at 10:55 am Reply

    cs 6 extended. rotation পর্যন্ত ঠিক ভাবেই করতে পারলাম। কন্ট্রাস্টে এসে লেজে গোবরে হয়েছে। আবার দেখি। টিউটোরিয়ালের জন্য ধন্যবাদ।

  3. Faysal Shahion March 19, 2014, at 3:57 am Reply

    ভালো লাগলো পোস্টটি, শেয়ার করার জন্য ধন্যবাদ।

  4. Estiak Ahamedon April 6, 2014, at 6:06 am Reply

    আসলেই অনেক সুন্দর পোষ্ট। সত্যি সত্যি আমি এখন অনেক আন্দদিত। ধন্যবাদ এডমিন

  5. md. jaynal abedin bhuyanon September 14, 2014, at 9:46 am Reply

    really good for newcomer, like me

  6. md. jaynal abedin bhuyanon September 14, 2014, at 9:48 am Reply

    if you don’t mind, give me more tutorials or send me by e-mail

  7. gsmashikon November 14, 2014, at 5:28 pm Reply

    you are bedt for beggener.best of luck .

  8. RJ Khanon January 25, 2015, at 4:23 pm Reply

    Iraa apu tomar deya onek gulo tutorial akane passi na.tmi ki kono help korte paro.jemon 46 to 55 aikhane nai…….plz help

  9. mahabubur rahmanon February 5, 2015, at 7:08 am Reply

    thanks for ..

  10. mahabubur rahmanon February 5, 2015, at 7:09 am Reply

    Era apu tomar ki kono vedio tutorials ase thakla reply me…

  11. Md.Abdullahon April 29, 2015, at 3:11 pm Reply

    Faysal via ইরা আপু আপনাদের দুজঙ্কে অনেক অনেক ধন্যবাদ । I love you (eraa apu &Faysal via)

  12. rashedon June 5, 2015, at 7:52 am Reply

    vvaia… ame apnar HTML er tutorial 39 ta dakhci… onk kisu sikhci… bt further tutorial gula download dita preoblem face kortici… so apni jodi aktu help korten………

  13. Alxon June 8, 2015, at 8:55 am Reply

    ফটোশপ এবার শিখেই ছাড়বো ……………………………………… :)

  14. shamsulon June 20, 2015, at 11:46 pm Reply

    jak onek din pore bangla onek valo site pelam. vai apnar kace aro onek tutorial asa kore. Thanks .

  15. নিয়াজon July 6, 2015, at 8:24 pm Reply

    যেহেতু এটা অনেক আগের পোষ্ট,তাই জানিনা ঈরা আপু আমার কমেন্ট দেখতে পাবেন কিনা,কিংবা যেই দেখতে পান,কারো কাছে যদি থেকে থাকে,দয়া করে ফটোশপ সি সি এর লাইসেন্স নাম্বার টা দেবেন????

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *